ঢাকা, সোমবার ১৭ জুন ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
নাটোরে লিচুর বাম্পার ফলন
Reporter Name

রাসেল আহমেদ সাজিদ নাটোর প্রতিনিধিঃ নাটোরের গুরুদাসপুর উপজেলার বিভিন্ন এলাকায় এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। বিষেশ করে নাজিরপুর ইউনিয়নে সবচেয়ে বেশী লিচুর ফলন হয়েছে। গুরুদাসপুর উপজেলা কৃষি কর্মকর্তার তথ্য অনুযায়ী এবছর ৪১০ হেক্টর জমিতে মোজাফফর,বোম্বাই,চায়না-৩ জাতের লিচুর চাষ হয়েছে।যা গতবছরের তুলনায় ১০ হেক্টর বেশী।উপজেলার বিভিন্ন এলাকার লিচু বাগান ঘুরে বিভিন্ন চাষীদের সাথে কথা বলে জানা যায় যে তারা তাদের লিচুর ফলন নিয়ে সন্তুষ্ট।নাজিরপুরে এই লিচু ব্যবসায় কে কেন্দ্র করে গরে উঠেছে জেলার সবচেয়ে বড় লিচুর অাড়ৎ ।উপজেলায় প্রায়১২০০ জন বাগান মালিক এই লিচু চাষ করছে।উপজেলার বিভিন্ন বাগান মালিকের সাথে কথা বলে জানা যায় যে তারা স্থানীয় আড়ৎ এ এই লিচু বেশীরভাগ বিক্রয় করে। এছারা বেশ কিছু মালিক তাদের লিচু সরাসরি ঢাকা নিয়ে যায়।উপজেলার নাজিরপুর এর বটতলায় অবস্থিত এই আড়ৎ এ এইবার প্রায় ১৬ টি ফলের আড়ৎ বসেছে।সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এইখানে চলে বেচাকেনা।এইবার লিচুর ধরন অনুযায়ী ১৭০০-২৬০০ টাকায় প্রতি ১০০০ লিচু ক্রয়-বিক্রয় হচ্ছে।

গুরুদাসপুরে এই লিচু চাষকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে অনেকের কর্মসংস্থান।

মামুদপুর এর মোঃ জয়নাল মিয়া (৪৫) এর সাথে কথা বলে যানা যায় যে তার ১.৫ বিঘা জমিতে ২০ টা লিচুর গাছ রয়েছে যে গাছগুলোর বয়স প্রায় ১৮ বছর।এই গাছগুলো থেকে প্রতি বছর গড়ে ৬-৭ হাজার লিচু সংগ্রহ করা যায়।

আছাড়াও মোঃ সাইফুল ইসলাম, মোঃ আফসার আলী,মোঃ শামিম উদ্দিন, মোঃ সুলতান প্রাং বলেন যে এই বছর লিচুর উৎপাদনে তারা যথেষ্ট সন্তুষ্ট।

Leave a Reply

Your email address will not be published.

x