ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন
করোনায় আক্রান্ত কবি শঙ্খ ঘোষ আর নেই
Reporter Name

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন জীবনানন্দ দাশ পরবর্তী বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান কবি শঙ্খ ঘোষ। বুধবার সকাল সাড়ে ১১টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

গত সপ্তাহেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন প্রায় নব্বই বছর বয়সী এই কবি। গায়ে জ্বর থাকায় কোভিড পরীক্ষা করালে রেজাল্ট পজিটিভ আসে।

বিজ্ঞাপন

বেশ কয়েক মাস ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন শঙ্খ ঘোষ। মাঝখানে হাসপাতালেও ভর্তি হতে হয়েছিল তাকে। লকডাউন চলাকালীনও একাধিকবার অসুস্থ হয়ে পড়েছিলেন। পড়ে গিয়ে আঘাতও পেয়েছিলেন। তবে করোনা থেকে বাঁচতে ঘরে বসেই চিকিৎসা নিচ্ছিলেন ‘দিনগুলি রাতগুলি’ কাব্য গ্রন্থের এই কবি।

ঘরে থেকেই চলছিলো তার চিকিৎসা। কিন্তু মঙ্গলবার (২০ এপ্রিল) রাত থেকে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। বুধবার সকালে লাইফ সাপোর্টে নেয়া হয় ‘শবের উপরে শামিয়ানা’র এই কবিকে। এর ঘন্টা তিনেকের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

কবি হিসেবে খ্যাতি থাকলেও সাহিত্য সমালোচক ও রবীন্দ্র বিশেষজ্ঞ হিসেবে সুনাম আছে ভারতীয় বাংলার এই কবির। কাব্য সাহিত্যে তাকে রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাসের উত্তরসূরী বলা হয়।

শঙ্খ ঘোষের প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনাও করেছেন। বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য আকাদেমি পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে লাভ করেন ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মান জ্ঞানপীঠ পুরস্কার। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলি হল মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে, উর্বশীর হাসি, ওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি।


নিউজ সোর্সঃ করোনায় আক্রান্ত কবি শঙ্খ ঘোষ আর নেই

One response to “করোনায় আক্রান্ত কবি শঙ্খ ঘোষ আর নেই”

  1. … [Trackback]

    […] Find More to that Topic: doinikdak.com/news/8154 […]

Leave a Reply

Your email address will not be published.

x