ঢাকা, রবিবার ২১ এপ্রিল ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
সীমিত পরিসরে খোলা থাকবে ব্যাংক, লেনদেন চলবে পুঁজিবাজারেও
Reporter Name

করোনার সংক্রমণ রোধে চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ আরও ৭ দিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে ব্যাংকিং কার্যক্রম অব্যাহত রাখার কথা বলা হয়েছে। একই সাথে চলবে পুঁজিবাজারের লেনদেনও।

বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, আগের মতোই এসময় ব্যাংকও সীমিত পরিসরে খোলা থাকবে। সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকের লেনদেন হবে। লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল আড়াইটা পর্যন্ত। প্রতিটি ব্যাংকের উপজেলা শহরের একটি শাখা খোলা থাকবে বৃহস্পতিবার, রোববার ও মঙ্গলবার। সিটি করপোরেশনের এলাকার দুই কিলোমিটারের মধ্যে একটি শাখা প্রতি কর্মদিবস খোলা রাখতে হবে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক ‘করোনাভাইরাস সংক্রমণ রোধকল্পে সরকার কর্তৃক আরোপিত বিধি-নিষেধের মধ্যে ব্যাংকিং কার্যক্রম প্রসঙ্গে’ নতুন এ নির্দেশনা জারি করেছে।

এতে বলা হয়েছে, ব্যাংক কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে ২০২১ সালের ১৩ এপ্রিল জারি করা নির্দেশনা ২৮ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হলো।

বিধিনিষেধের সময় সার্বক্ষণিক খোলা থাকবে এটিএম বুথ। একইসঙ্গে চালু থাকবে ইন্টারনেট ব্যাংকিংসহ অনলাইন সেবা। এছাড়া সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকার ব্যাংক শাখা আমদানি-রপ্তানি কার্যক্রমের জন্য খোলা রাখা যাবে। পাশাপাশি স্ব স্ব ব্যাংকের প্রয়োজনে বৈদেশিক মুদ্রায় লেনদেন করা শাখা (এডি) সীমিতসংখ্যক জনবল দিয়ে খোলা রাখতে পারবে।

এর আগে বিধিনিষেধের কারণে শাখায় গ্রাহকের ভিড় কমাতে ব্যাংকগুলোর এটিএম বুথ থেকে দিনে এক লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলনের সীমা বাড়িয়ে দেয় কেন্দ্রীয় ব্যাংক। নিজ ব্যাংকের বুথ ও অন্য ব্যাংকের বুথ থেকে একই সীমা প্রযোজ্য হবে।

বর্তমানে বেশির ভাগ ব্যাংকের কার্ড দিয়ে দিনে ৫০ হাজার টাকা ও কিছু ব্যাংক থেকে আরো বেশি অর্থ উত্তোলন করা যাচ্ছে।

এ সময় দেশের পুঁজিবাজারও খোলা থাকবে। সাধারণত ব্যাংকিং কার্যক্রমের সাথে সমন্বয় করেই চলমান থাকে পুঁজিবাজারের লেনদেন।

এ বিষয়ে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম জানান, বিধিনিষেধের সময় ব্যাংকিং কার্যক্রম চালু রাখার কথা বলা হয়েছে। বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজারে লেনদেন নিয়ম অনুযায়ী চালু থাকবে। তবে ব্যাংকের সঙ্গে সমন্বয় রেখে লেনদেন হবে।

বর্তমানে বিধিনিষেধে চলমান নিয়ম অর্থাৎ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত লেনদেন হচ্ছে। আগামী ২৮ এপ্রিল পর্যন্ত এই নিয়ম অব্যাহত থাকবে বলে জানান তিনি।

2 responses to “সীমিত পরিসরে খোলা থাকবে ব্যাংক, লেনদেন চলবে পুঁজিবাজারেও”

  1. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/7976 […]

  2. … [Trackback]

    […] Info on that Topic: doinikdak.com/news/7976 […]

Leave a Reply

Your email address will not be published.

x