ঢাকা, সোমবার ১৭ জুন ২০২৪, ০৭:৫৯ অপরাহ্ন
কিউবায় রাউল কাস্ত্রো’র জায়গা পেলেন দিয়াজ কানেল
Reporter Name

কিউবার কমিউনিস্ট পার্টির নেতৃত্বে এসেছেন কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল, গত সপ্তাহে রাউল কাস্ত্রো সরে দাঁড়ানোর ঘোষণা দিলে সোমবার দিয়াজ ক্যানেলকে ফার্স্ট সেক্রেটারি পদের জন্য বেছে নেয়া হয়।

রাষ্ট্রের প্রধান ও দেশটির একমাত্র আইনসম্মত রাজনৈতিক দলের নেতা হিসেবে দিয়াজ ক্যানেল কিউবার বিপ্লবকে সামনে এগিয়ে নিয়ে যাবেন।

নতুন ফার্স্ট সেক্রেটারি হিসেবে ক্ষমতা গ্রহণ করে দিয়াজ ক্যানেল বলেন, রাষ্ট্রের ভাগ্য নির্ধারণী সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগত সিদ্ধান্তের ক্ষেত্রে কমরেড রাউলের পরামর্শ নেওয়া হবে। তিনি সবসময় আমাদের সঙ্গেই থাকবেন।

যে বছর কাস্ত্রো পরিবার কিউবার মার্কিন মালিকানাধীন সমস্ত সম্পত্তি জাতীয়করণ করেছিল, সেই ১৯৬০ সালে জন্মগ্রহণ করেন দিয়াজ কানেল। তিনি ফিদেল কাস্ত্রোর ক্যারিশমা বা রাউলের কর্তৃত্বকে অস্বীকার করেন না।

কিউবার নতুন এই নেতা রাউল কাস্ত্রোর পূর্ণাঙ্গ সমর্থন উপভোগ করার সময় কমিউনিস্ট-পরিচালিত ব্যবস্থায় শীর্ষস্থান অর্জন করেন।

শুক্রবার কমিউনিস্ট পার্টির কংগ্রেসে তার বক্তব্যে রাউল কাস্ত্রো বলেছেন, দিয়াজ ক্যানেল তাৎক্ষনিক ভাবনার ফল নয়, বরং এক তরুণ বিপ্লবীকে একটি উচ্চতর পদে পদোন্নতির শর্তযুক্ত চিন্তাভাবনা থেকে তাকে নির্বাচন করা হয়েছে।

মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন ২০১৩ সালে। পরে ২০১৯ সালে তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার আগে পর্যন্ত তিনি ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির রাজনীতিতে থাকলেও নিজেকে সেভাবে প্রকাশ করতেন না। কিউবার নতুন নেতা মিগুয়েল দিয়াজ ক্যানেল ইলেকট্রিক্যাল ইনজিনিয়ারিং এ লেখাপড়া করেছেন।

Leave a Reply

Your email address will not be published.

x