ঢাকা, সোমবার ২৩ মে ২০২২, ১২:০২ পূর্বাহ্ন
পাঞ্জশিরের ৭০ শতাংশ তালেবানের দখলে, খোঁজ মিলছে না প্রতিরোধ নেতা আহমদ মাসুদের
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

পাঞ্জশিরের ন্যাশনাল রেসিট্যান্স ফোর্স-এনআরএফের নেতা আহমদ মাসুদ এখনও আফগানিস্তানেই আছেন। এনআরএফের পক্ষ থেকে এমনই দাবি করা হয়েছে। তবে ইরানি সংবাদমাধ্যম ফারস নিউজ এজেন্সি বলছে, নিরাপত্তার স্বার্থে মাসুদ দেশ ছেড়ে তুরস্ক অথবা অন্য কোনও দেশে আশ্রয় নিয়েছেন তিনি।

গুরুত্বপূর্ণ পাঞ্জশির উপত্যকা প্রায় তালেবানের দখলে চলে এসেছে। একটি সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ট্রিবিউন জানাচ্ছে, ইতোমধ্যে পাঞ্জশিরের ৭০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান যোদ্ধারা। যদিও উপত্যাকার কৌশলগত জায়গাগুলো এখনও নিজেদের নিয়ন্ত্রণে আছে বলে দাবি করছে প্রতিরোধ বাহিনী।

ফারস নিউজ বলছে, ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের নেতা মাসুদ সম্ভবত আফগানিস্তানে নেই। সম্প্রতি তালেবানের এক মুখপাত্র দাবি করেন, সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ এবং মাসুদ প্রতিবেশি দেশ তাজিকিস্তানে অবস্থান করতে পারেন। যদিও এর প্রমাণ মেলেনি। তিনি কোথায় কেউই স্পষ্ট করতে পারছেন না।

গত ১৫ আগস্ট আশরাফ গণি সরকারকে উৎখাত করে রাজধানী কাবুল দখল করে তালেবান গোষ্ঠী। দখলের ৩ সপ্তাহ পর (৭ সেপ্টেম্বর) অন্তর্বর্তীকালীন সরকার গঠনের গোষণা দেয় তালেবানের নেতারা।

Leave a Reply

Your email address will not be published.

x