ঢাকা, রবিবার ২২ মে ২০২২, ১০:৩০ অপরাহ্ন
৭ ঘণ্টায় ১০১ নারীর বন্ধ্যাত্বকরণ, তদন্তের নির্দেশ
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

সময় পেয়েছিলেন মাত্র সাত ঘণ্টা। এর মধ্যেই অন্তত ১০১ জন নারীর বন্ধ্যাকরণের অপারেশন করেছেন ছত্তিশগড়ের একজন চিকিৎসক। এ ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, গত ২৭ আগস্ট রাজ্যের নর্মদাপুর স্বাস্থ্যকেন্দ্রে এক বন্ধ্যাত্বকরণ শিবিরের আয়োজন করা হয়েছিল। ওই দিন দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে ১০১টি অপারেশন করেছেন ওই চিকিৎসক। অভিযুক্ত চিকিৎসকের কাছে জবাব চেয়ে নোটিশ পাঠিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর।

ঘটনার বিবরণ জানিয়ে ছত্তিশগড়ের মুখ্যসচিব অলোক শুক্ল বলেন, একটি স্বাস্থ্যশিবিরে এক চিকিৎসক ১০১ জন মহিলার বন্ধ্যাত্বকরণ করেছেন। যাদের বন্ধ্যাত্বকরণ হয়েছে তারা সুস্থ রয়েছেন। কিন্তু সরকারি নিয়মে দিনে ৩০টির বেশি অস্ত্রোপচার একজন চিকিৎসক করতে পারেন না। তাই এই ঘটনার তদন্ত করে দেখা হবে। দোষ প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে।

ইতোমধ্যেই জেলা মুখ্য স্বাস্থ্য কর্মকর্তার নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অস্ত্রোপচারের সঙ্গে জড়িত চিকিৎসকের কাছে জবাব চেয়ে নোটিস পাঠিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।

তবে অভিযুক্ত চিকিৎসক জানিয়েছেন, অনেক নারী তার কাছে দ্রুত অপারেশন করে দেওয়ার আবেদন জানিয়েছিলেন। যেহেতু তারা প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে এসেছিলেন, তাই তাদের দাবি ছিল দ্রুত অপারেশন না হলে তাদের পক্ষে মুশকিল। সব দিক বিবেচনা করে দ্রুত অপারেশন করতে হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.

x