ঢাকা, রবিবার ২২ মে ২০২২, ১১:০৫ অপরাহ্ন
নিউইয়র্কে জরুরি অবস্থা জারি
দৈনিক ডাক অনলাইন ডেস্ক
নিউইয়র্কে জরুরি অবস্থা জারি, আরটিভি

ভারী বৃষ্টিপাতের পর নিউইয়র্কের উত্তরপূর্বাঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দুর্বল হয়ে যাওয়া আইডা ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রবল বৃষ্টিপাতের পর হঠাৎ বন্যার পর এই জরুরি অবস্থা জারি করা হয়। খবর সিএনএনের।

নিউইয়র্ক শহরে ভোর ৫টা পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নোটিফাই এনওয়াইসি’র এক জরুরি অ্যালার্টে বলা হয়েছে, সব অ-জরুরি যানবাহনকে রাস্তায় বের না হতে পরামর্শ দেয়া হয়েছে।

বন্যার কারণে শহরের প্রায় সব সাবওয়ে লাইনের কার্যক্রম স্থগিত করে দিতে হয়। মেট্রোপলিটন ট্রানজিট অথরিটির ওয়েবসাইটে বলা হয়েছে, কেবল ৭টি লাইন এবং স্টেটেন আইল্যান্ড রেলওয়ের কার্যক্রম চলছে। তবে সেগুলোর কার্যক্রম দেরিতে চলছে।

নিউইয়র্কের মেয়র বিল দি ব্লাসিও টুইটারে বলেছেন, আজ আমরা আবহওয়া জনিত একটি ঐতিহাসিক ঘটনার মুখোমুখি হয়েছি। শহরজুড়ে রেকর্ড বৃষ্টিপাত, নির্মম বন্যা এবং রাস্তায় বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়েছে।

সিএনএনের সহযোগী ডব্লিউসিবিএসকে দি ব্লাসিও বলেন, বৃষ্টির পানি নেমে যাওয়ার আগ পর্যন্ত পরবর্তী কয়েক ঘণ্টা কঠিন সময় পার করতে হবে আমাদের। এত অল্প সময়ের আর কখনও এত বৃষ্টিপাত দেখিনি আমি। এটা খুবই অবাক করা। কেননা মাত্র এক ঘণ্টায় তিন ইঞ্চি, চার ইঞ্চি বৃষ্টিপাত হয়েছে। অবিশ্বাস্য পরিমাণ পানি জমেছে।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বলেছেন, আসলে ‘যে কারও প্রত্যাশার চেয়ে অনেক বেশি’ ‍বৃষ্টিপাত হয়েছে। এই অঞ্চলের ‘পরিস্থিতি খুব সঙ্গীন’ হয়ে গেছে। তিনি বলেন, আমরা আগাম সতর্কতা নিতে পারি এবং সেই মোতাবেক পদক্ষেপও নেই। কিন্তু প্রকৃতি যা ইচ্ছা তাই করবে এবং সে আজ রাতে সত্যিই রেগে আছে।

এদিকে জাতীয় আবহাওয়া বিভাগ নিউইয়র্কের মানুষজনকে গাড়ি নিয়ে রাস্তায় বের না হতে আহ্বান জানিয়েছে। তারা বলছে, অনেক মানুষ এবং গাড়িচালককে পানি থেকে উদ্ধারের খবর পাচ্ছি আমরা। ডুবে যাওয়া রাস্তায় গাড়ি নিয়ে বের হবেন না। কেন পানি কতটুকু গভীর তা আপনি জানেন না এবং এটা খুব বিপজ্জনক।

Leave a Reply

Your email address will not be published.

x