ঢাকা, মঙ্গলবার ২৪ মে ২০২২, ০৯:১৭ অপরাহ্ন
কোভিড-১৯ আক্রান্ত হয়ে রাবি অধ্যাপকের মৃত্যু
ভাস্কর সরকার (রাবি):
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অ্যাগ্রোনমি অ্যান্ড অ্যাগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক মো. তৌফিক ইকবাল (৪৯) করোনাভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছেন। সোমবার (৩০ আগস্ট) ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর সূত্রে জানা গেছে, অধ্যাপক তৌফিক ইকবালের লাশ সোমবার নিজ জেলা ভোলায় নিয়ে যাওয়া হয়েছে। মঙ্গলবার ভোলা কোর্ট মসজিদে জানাজা শেষে শিবপুরের পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হয়।
অধ্যাপক তৌফিক ইকবালের মৃত্যুতে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, সহ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম শোক প্রকাশ করেছেন।
অধ্যাপক তৌফিক ইকবাল ১৯৭২ সালে ভোলা জেলার সদর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৩ সালে কৃষি প্রকৌশলে বিএজি (অনার্স) এবং ১৯৯৫ সালে ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারি বিষয়ে এমএস ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে অস্ট্রেলিয়ার লা ট্রোব বিশ্ববিদ্যালয় থেকে ২০১২ সালে মৃত্তিকা বিজ্ঞান ও উদ্ভিদ পুষ্টি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।
২০০৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন এবং ২০১৩ সালে প্রফেসর পদে উন্নীত হন। রাবিতে অধ্যাপনার পাশাপাশি তুরস্ক ও জার্মানির দুটি বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেছেন অধ্যাপক তৌফিক।

Leave a Reply

Your email address will not be published.

x