ঢাকা, সোমবার ২৩ মে ২০২২, ১২:১৩ পূর্বাহ্ন
এখনই বুস্টার ডোজের কথা ভাবছে না সরকার
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

সবার টিকা নিশ্চিত না করেই বুস্টার ডোজের কথা ভাবছে না বাংলাদেশ। এমন তথ্য জানিয়ে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ শহিদুল্লাহ আরটিভি নিউজকে বলেন, বিশ্ব স্বাস্থ্যসংস্থা সিদ্ধান্ত দেয়ার পর বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করা হবে। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক এবিএম আব্দুল্লাহ বলেন, দেশে এখনই বুস্টার ডোজ দেয়ার সময় হয়নি। বিষয়টি গবেষণার পর্যায়ে রয়েছে।

গণমাধ্যমের খবরে দেখা যায়, ফাইজার-বায়োএনটেক ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার পূর্ণ ডোজ টিকার কার্যকারিতা ছয় মাসের মধ্যেই কমতে শুরু করে। এমন তথ্য প্রকাশ করেছে যুক্তরাজ্যের গবেষকরা। আবার গুরুতর অসুস্থতা বা উপসর্গহীন করোনা সংক্রমণের ক্ষেত্রে সিনোফার্মের টিকা কতটা সুরক্ষা দেয়, তা এখনো স্পষ্ট হয়নি; এমন তথ্য প্রকাশ করেছে, আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নাল জেএএমএ। এমন বাস্তবতায় মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, জার্মানি ও ইসরায়েলের মতো দেশ বুস্টার ডোজের সিদ্ধান্ত নিয়েছে।

এই পরিস্থিতিতে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ শহিদুল্লাহ বলেন, যেখানে পৃথিবীর সব দেশ টিকা নিশ্চিত করতে পারেনি, সেখানে বুস্টার ডোজের কথা ভাবছে না বাংলাদেশ।

অধ্যাপক মোহাম্মদ শহিদুল্লাহ আরও বলেন, টিকার বুস্টার ডোজ দিলেও অগ্রাধিকার ভিত্তিতে দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, টিকা প্রাপ্তির ওপর নির্ভর করছে বুস্টার ডোজের বিষয়টি। তবে সবার দুই ডোজ টিকা নিশ্চিতের পর তা হতে পারে।

টিকা নেয়ার পরেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন এই স্বাস্থ্য বিশেষজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published.

x