ঢাকা, সোমবার ২০ মে ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন
সেই ভেজাল টিকা নেয়ার পর ২ জনের মৃত্যু
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মডার্নার দূষিত করোনাভাইরাস টিকা নেয়ার পর দুজনের মৃত্যু হয়েছে। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। দূষণ খুঁজে পাওয়ার পর মডার্নার বিপুল পরিমাণ টিকা স্থগিত করার কয়েকদিন পর এই ঘটনা ঘটলো। খবর জাপান টাইমসের।

এক বিবৃতিতে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মডার্না টিকার দ্বিতীয় ডোজ নেয়ার কয়েকদিনের মধ্যে মৃত্যু হয়েছে ৩০-র কোঠায় থাকা ওই দুই ব্যক্তির। বৃহস্পতিবার স্থগিত হওয়া ওই টিকাগুলো থেকে এক ডোজ করে নিয়েছিলেন উভয় ব্যক্তি। তবে তাদের মৃত্যুর কারণ এখনও খতিয়ে দেখা হচ্ছে।

জাপানের ৮৬৩টি টিকা কেন্দ্রে ১.৬৩ মিলিয়ন মডার্না টিকা ডোজ পাঠানো হয়। কিন্তু এর এক সপ্তাহ আগে মডার্না টিকার স্থানীয় সরবরাহকারী প্রতিষ্ঠান তাকেদা ফার্মাসিউটিক্যাল জানতে পারে যে কিছু ভাইলের মধ্যে দূষণ ঘটেছে। এরপরও এই বিপুল পরিমাণ ডোজ দিয়ে টিকাকরণ স্থগিত করা হয়।

জাপান সরকার এবং মডার্না বলছে, কোনও নিরাপত্তা বা কার্যকারিতা জনিত সমস্যা চিহ্নিত করা হয়নি এবং স্থগিতাদেশ কেবল মাত্র সতর্কতার জন্য করা হয়েছে। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রগুলোর বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, ওই দূষিত পদার্থটি ধাতব কণা হয়ে থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

x