ঢাকা, বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১১:২৭ অপরাহ্ন
ভারতের সঙ্গে বাণিজ্য বন্ধ করল তালেবান
দৈনিক ডাক অনলাইন ডেস্ক
Zabihullah Mujahid, the Taliban spokesman for nearly two decades who worked in the shadows, makes his first-ever public appearance to address concerns about the Taliban’s reputation with women’s education, appearances, and rights during a press conference in Kabul on Aug. 17. MARCUS YAM/LOS ANGELES TIMES

আফগানিস্তানের পুরো নিয়ন্ত্রণ নেওয়ার পর ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বন্ধ করেছে তালেবান। আপাতত দুই দেশের মধ্যে পণ্য পরিবহণ বন্ধ থাকছে। ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অরগানাইজেশনের ডিরেক্টর জেনারেল অজয় সহায়ের বরাত দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

আফগানিস্তানের সঙ্গে ভারতের আমদানি-রপ্তানির নিয়ে অজয় সহায় জানান, পাকিস্তানের যে পথ ধরে পণ্য পরিবহণ করা হতো তা বন্ধ করে দিয়েছে তালেবান। ওই পথ ধরেই আফগানিস্তান থেকে ভারতে পণ্য আসত, যা গত কয়েক দিন ধরে বন্ধ রয়েছে।

দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে অজয় বলেন, ‘বাণিজ্য ও বিনিয়োগের ব্যাপারে দুই দেশের সম্পর্ক দীর্ঘ দিনের। এ ব্যাপারে আমরা আফগানিস্তানের সব থেকে বড় সহযোগী। ২০২১ সালে সে দেশে আমাদের রপ্তানির অঙ্ক ছিল ৮৩.৫ কোটি ডলার। ৫১ কোটি ডলারের পণ্য আমরা আমদানি করেছি সে দেশ থেকে।’

আফগানিস্তানে ভারতের ৩০০ কোটি ডলার বিনিয়োগ রয়েছে বলেও জানান তিনি। অজয় সভায় বলেন, চিনি, ওষুধ, পোশাক, চা, কফি, মশলা, ট্রান্সমিটার টাওয়ারের মতো জিনিস বর্তমানে আফগানিস্তানে রপ্তানি করে ভারত। আর শুকনো ফলের ব্যাপারে আফগানিস্তানের ওপর অনেকটাই নির্ভরশীল ভারত।

অজয় সহায় আরও বলেন, ‘আমি নিশ্চিত আফিগানিস্তান একটা সময় পর অনুভব করবে যে, এগিয়ে যাওয়ার একমাত্র পথ অর্থনৈতিক উন্নতি। ব্যবসার মাধ্যমেই যা সম্ভব।’ তবে আমদানি-রপ্তানির সিংহভাগ বন্ধ হলেও দুবাই হয়ে কিছু পণ্য চলাচল করছে বলে জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.

x