ঢাকা, সোমবার ১৮ অক্টোবর ২০২১, ০৮:১২ অপরাহ্ন
‘খারাপ পারফর্মেন্সে’ শীর্ষে বিরাট কোহলি!
দৈনিক ডাক অনলাইন ডেস্ক
India's Virat Kohli reacts after loosing match against Australia during the first Twenty20 international cricket match in Visakhapatnam, India, Sunday, Feb. 24, 2019. (AP Photo/Mahesh Kumar A.)

ভারত অধিনায়ক বিরাট কোহলি বিশ্বের ভয়ংকরতম ব্যাটসম্যান। যে কোনো দল মাঠে নামার আগে তাকে নিয়েই বড় পরিকল্পনা আঁটে। যিনি সেঞ্চুরির পর সেঞ্চুরি করে যাচ্ছেন। কিন্তু গত কয়েকটি সিরিজে তার পারফর্মেন্স পড়তির দিকে। চলতি ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে এখন পর্যন্ত জ্বলে উঠতে পারেননি কোহলি। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ‘ডাক’ মারার পর লর্ডসে দ্বিতীয় টেস্টে চার নম্বরে নেমে করেছেন ৪২ রান। ভারত ৩৬৪ রান করলেও পূজারা (৯)-কোহলি দুজনেই ব্যর্থ।

২০২০ সাল থেকে টেস্ট ক্রিকেটে ভারতের মিডল অর্ডারের পরিসংখ্যান দেখলে আঁতকে উঠতে হয়। টেস্ট ক্রিকেটে বিশ্বের তিন নম্বর থেকে পাঁচ নম্বর ব্যাটসম্যানদের খারাপ পারফম্যান্সের একটি পরিসংখ্যান তুলে ধরলে বিষয়টা আরও পরিস্কার হবে। খারাপ পারফরম্যান্সের দিক থেকে প্রথম তিন জনই ভারতীয় ক্রিকেটার। আর এর শীর্ষে আছেন বিরাট কোহলি। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছেন যথাক্রমে চেতেশ্বর পূজারা এবং অজিঙ্কা রাহানে।

২০২০-২১ সালে কোহলি ১০টি টেস্টের ১৬টি ইনিংস খেলে করেছেন মাত্র ৩৮৭ রান। গড় ২৪.১৮। সর্বোচ্চ ৭৪। পূজারা ১৩টি টেস্টের ২৩ ইনিংসে ২৫.০৯ গড়ে ৫৫২ রান করেছেন। সর্বোচ্চ ৭৭। ১৩ টেস্টের ২২টি ইনিংস খেলে ৫৪১ রান করেছেন রাহানে। গড় ২৫.৭৬। সর্বোচ্চ ১১২। এরপর আছেন উইন্ডিজের কার্লোস ব্রাফেট। পঞ্চম এবং ষষ্ঠ স্থানে আছে যথাক্রমে ইংল্যান্ডের দুই ক্রিকেটার জ্যাক ক্রাউলে এবং রোরি বার্নস। গত বছর থেকে টেস্টে এই ৬ জনের ব্যাটিং গড় ৩০-এর নীচে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x