ঢাকা, মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ০৮:৫৬ পূর্বাহ্ন
চার বছর পর সৌদিতে রাষ্ট্রদূত নিয়োগ দিল কাতার
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

দীর্ঘ চার বছর আঞ্চলিক অস্থিরতার পর সৌদির সঙ্গে পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। গত বুধবার (১১ আগস্ট) সৌদিসহ বেশ কয়েকটি দেশে নতুন রাষ্ট্রদূত নিয়োগে নতুন এক রাজকীয় নির্দেশনা দিয়েছে কাতারে আমির।

দোহা ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা সূত্রে জানা যায়, কূটনৈতিক সম্পর্ক স্থাপনের অংশ হিসেবে সৌদিতে কাতারের রাষ্ট্রদূত হিসেবে বান্দার মুহামেদ আবদুল্লাহ আল আতিয়াকে নিয়োগ দেওয়া হয়। এর আগে তিনি কুয়েতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৭ সালের ৫ জুন আকস্মিকভাবে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদিসহ উপসাগরীয় ৪টি দেশ। কাতারের ওপর আরোপিত অবরোধে সৌদির সঙ্গে থাকে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর।  দেশগুলো কাতারের বিরুদ্ধে সশস্ত্র গোষ্ঠীকে সমর্থন এবং ইরানের ঘনিষ্ঠতার অভিযোগ তুলে। যদিও শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছিল কাতার।

অবশ্য উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশের মধ্যে ওমান নিরপেক্ষ ভূমিকা পালন করে এবং কুয়েত শুরু থেকেই বিরোধ মীমাংসায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে। অবশেষে ২০২০ সালের জানুয়ারিতে কুয়েতের মধ্যস্থতায় সৌদি ও কাতার পরস্পরের সঙ্গে সব সীমান্ত খুলে দেওয়ার ব্যাপারে একমত হয়। সৌদি ও মিশর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। কিন্তু দুবাই ও বাহরাইন এখনও পর্যন্ত কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেনি। তবে বাহরাইন কাতারের সঙ্গে ব্যবসায়িক এবং ভ্রমণ সম্পর্ক স্থাপন করেছে।

এদিকে সৌদির পাশাপাশি বেলজিয়ামেও বিশেষ রাষ্ট্রদূত হিসেবে খালিদ ফাহাদ আবদুল হাদিকে ও ইউরোপীয় ইউনিয়নে কাতারের দূত হিসেবে আবদুল আজিজ বিন আহমদ বিন আবদুল্লাহকে নিয়োগ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published.

x