ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১০:০৭ অপরাহ্ন
করোনা মোকাবিলায় জেলা পর্যায়ে ১০ কোটি টাকা বরাদ্দ
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

চলতি অর্থবছরের বাজেটের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাতে কোভিড-১৯ মোকাবিলায় বরাদ্দের ১০ কোটি টাকা অর্থ ছাড় দেওয়া হয়েছে।

বুধবার (১১ আগস্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ এই তথ্য নিশ্চিত করেছে। জেলা পরিষদের অধীনে বিনামূল্যে করোনাকালীন স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী বিতরণের জন্য বরাদ্দের প্রথম কিস্তির এই অর্থ ব্যয় করা হবে বলে জানানো হয়েছে।

মন্ত্রণায়ের দেওয়া তথ্যে দেখা যায়, দেশের ৬১টি জেলা মোট ১ হাজার কোটি টাকা বরাদ্দ পেয়েছে। উন্নয়ন খাতের এই উপ খাতে কুমিল্লা ও কক্সবাজার জেলা পেয়েছে ১৮ কোটি টাকা করে। ঢাকা জেলা ১৭ কোটি টাকা আর নোয়াখালী, পিরোজপুর, নরসিংদী, সিরাজগঞ্জ, বগুড়া, মুন্সীগঞ্জ, গাজীপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ জেলা পেয়েছে সাড়ে ১৫ কোটি টাকা করে ও সাড়ে ১৬ কোটি টাকা করে বরাদ্দ পেয়েছে বাকি ৪৮ জেলা।

জানানো হয়েছে, বরাদ্দ পাওয়া অর্থ দিয়ে করোনার সংক্রমণ রোধে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা, অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করা হবে। আবার প্রয়োজন বিবেচনায় দুস্থ-অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ করার জন্যও এই অর্থ ব্যয় করা যাবে বলে জানানো হয়েছে।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান শহর থেকে বিশ্বে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ধীরে ভাইরাসটি প্রাণঘাতী ও মহামারির কারণ হয়ে উঠে। বাংলাদেশে গত বছরের মার্চে প্রথম এই ভাইরাসটি শনাক্ত করা হয়। এরপর থেকে গতকাল (১০ আগস্ট) পর্যন্ত দেশের ২৩ হাজার ১৬১ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এ সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৭৬ হাজার ৩২২ জন।

এদিকে এই ভাইরাসটির তাণ্ডবে বিশ্বে বুধবার (১১ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ৪৩ লাখ ২৬ হাজার ৭৮৯ জনের এবং করোনায় আক্রান্ত হয়েছেন ২০ কোটি ৪৭ লাখ ৬৮ হাজার ৬২৯ জন।

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.

x