ঢাকা, শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন
ইসরাইলি জাহাজে হামলায় ইরান জড়িত, প্রমাণ দিল পেন্টাগন
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

ওমান সাগরে ইসরাইলি তেলবাহী জাহাজে হামলার ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা খুঁজে পেয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের তদন্ত দল।

শুক্রবার এক বিবৃতিতে মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড জানায়, মারসার জাহাজে হামলায় ব্যবহার করা মনুষ্যবিহীন ড্রোনটি ইরানের তৈরি।

গত মাসে ওমান সাগরে ইসরাইলি একটি জাহাজে হামলার জন্য ইরানকে দায়ী করা হচ্ছে। যদিও এ অভিযোগ নাকচ করেছে তেহরান। ওই হামলায় একজন ব্রিটিশ ও একজন রোমানীয় নাবিক নিহত হন।

হামলার পর মার্কিন নৌবাহিনীর বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগানের বিস্ফোরক তদন্ত দল গত সপ্তাহে ড্রোন হামলায় বেঁচে যাওয়াদের সাক্ষাৎকার নেয় এবং বিস্ফোরকের অবশেষসহ নানান আলামত খতিয়ে দেখে।

পরীক্ষা-নিরীক্ষা শেষে তারা জানায়, এমটি মার্সার স্ট্রিটে হামলার উদ্দেশ্যে মোট তিনটি ড্রোন ছাড়া হয়েছিল। এরমধ্যে ২৯ জুলাই সন্ধ্যায় ছাড়া দুটি লক্ষ্যে আঘাত হানতে ব্যর্থ হয়।

পরে ৩০ জুলাই ভোরের আগে সামরিক বাহিনীগুলো ব্যবহার করে এমন বিস্ফোরকবোঝাই তৃতীয় ড্রোনটি ছাড়া হয়, যেটি মার্সার স্ট্রিটের চালকের ঘরে আঘাত হানে; এর ফলে ২ মিটার ব্যাসের একটি গর্ত তৈরি হয়, প্রাণ যায় ২ জনের।

বিশেষজ্ঞ দলের প্রতিবেদনে এসেছে, ইরানের তৈরি ড্রোন ‘কামিকাজি’ দিয়েই পরিকল্পিতভাবে বাণিজ্যিক জাহাজে হামলা হয়। এ ধরনের হামলা এই অঞ্চলে ক্রমেই বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published.

x