ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন
শ্রমিকদের নিরাপত্তায় কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করার নির্দেশ
Reporter Name

করোনা থেকে শ্রমিকদের নিরাপদ রাখতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের আরো নিষ্ঠার সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

বৃহস্পতিবার রাতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলা এবং শ্রমিকদের করোনা সচেতনতা বৃদ্ধিতে করণীয় শীর্ষক এক ভার্চুয়াল সভায় তিনি এই নির্দেশ দেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক মালিক এবং  স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে কারখানাগুলোতে শিফটিং ব্যবস্থা নিশ্চিত করতে, শ্রমিকদের মাস্ক পরা এবং শারীরিক দুরত্ব বজায় রেখে উৎপাদন অব্যাহত রাখতে দুটি অধিদপ্তরের কর্মকর্তাদের কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ মোকাবিলায় শ্রম মন্ত্রণালয় সারা দেশে মাঠ পর্যায়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের কর্মকর্তা, মালিক এবং শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে গত বছর যে ২৩টি কমিটি গঠন করা হয়েছিল তারা আইএলও এর সহযোগিতায় আমাদের তৈরি করা পেশাগত স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা এবং সচেতনতা বৃদ্ধিমূলক পোস্টার কারখানা পর্যায়ে বিলি করছে। এর সাথে শ্রমিকদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে স্থানীয় প্রশাসনের সাথে আলোচনা করে শ্রমঘন এলাকায় মাইকিং এর ব্যবস্থা করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের তাগিদ দেন তিনি।

শ্রম মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম এর সঞ্চালনায় ভার্চুয়াল সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, সাকিউন নাহার বেগম, ড. সেলিনা আক্তার, জেবুন্নেছা করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর মহাপরিদর্শক মো.নাসির উদ্দিন আহমেদ এবং শ্রম অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক আব্দুর লতিফ খান, মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা এবং  কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published.

x