ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪, ১২:০৭ অপরাহ্ন
নিয়মিত দাড়ি কামাচ্ছেন, ভয়াবহ রোগ ডেকে আনছেন না তো?
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

অনেক পুরুষই প্রতিদিন দাড়ি কামিয়ে থাকেন। করপোরেট কিংবা ম্যাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি বা ব্যক্তিগত কারণেই হয়তো এমনটা করা হয়ে তাকে। কিন্তু এই অভ্যাসটা প্রকৃত অর্থে কতটুকু ভালো।

এ বিষয়ে সম্প্রতি ‘হেলথ লাইন’ জার্নালে ত্বক বিশেষজ্ঞদের মতামত প্রকাশ হয়েছে। বিশেষজ্ঞদের অধিকাংশদেরই মত, প্রতিদিন দাড়ি কামানোর পর চেহারা যতই ভালো দেখাক না কেন, এটি প্রকৃত অর্থে ত্বকের স্বাস্থ্যের জন্য একদমই ভালো নয়।

বিশেষজ্ঞদের এমনটা মনে করার কারণ কী?

চিকিৎসকরা জানাচ্ছেন, দাড়ি কামানোর ফলে লোমকূপের গোঁড়া উন্মুক্ত হয়। এতে সেখানে বিভিন্ন জীবাণু বাসা বাঁধে, সংক্রমণ ঘটায়। আর দাড়ি না কামালে গোঁড়াগুলি বন্ধ থাকে। এতে জীবাণু মরে যায়। তবে প্রতিদিন দাড়ি কামালে গোঁড়াগুলি বন্ধ হতে পারে না বলে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার শঙ্কা থাকে।

নিয়মিত দাড়ি কামানোর ফলে কী হতে পারে?

বিশেষজ্ঞদের দাবি, প্রতিদিন দাড়ি কামানোর জন্য ত্বকের সাধারণ সংক্রমণ হওয়া অস্বাভাবিক কিছু নয়। চুলকানি বাড়তে থাকে। তবে এই অবস্থা দীর্ঘদিন চলতে থাকলে বড় কোনো রোগ হওয়ার সম্ভাবনা থাকে।

এসব সমস্যা থেকে সুরক্ষার জন্য চিকিৎসকদের পরামর্শ, দু-তিনদিন পর পর দাড়ি কামানো উচিত। কামানোর আগের রাতে ত্বকে হালকা ক্রিম লাগাতে পারেন। এছাড়া দাড়ি কামানোর সময় ভালো করে জেল বা শেভিং ক্রিম মাখিয়ে নিন। এতে করে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কম থাকবে। সূত্র : আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published.

x