ঢাকা, শুক্রবার ০৬ অগাস্ট ২০২১, ০৬:৩৫ পূর্বাহ্ন
ঈদে ফ্রিজ পরিষ্কারের ৫ উপায়, জেনে নিন
দৈনিক ডাক অনলাইন ডেস্ক
Close-up Of Woman's Hand Wearing Yellow Gloves Cleaning Open Refrigerator With Spray Bottle And Sponge

গৃহসামগ্রীর গুরুত্বপূর্ণ অংশ ফ্রিজ নিয়মিত পরিষ্কার রাখা উচিত। এতে ফ্রিজ ভালো থাকে অনেকদিন। কিন্তু নানান ব্যস্ততায় অনেকেই দিনের পর দিন ফ্রিজ পরিষ্কার করেন না। অপরিষ্কার ফ্রিজে দুর্গন্ধ যুক্ত ব্যাকটেরিয়ায় পূর্ণ হয়ে থাকে। ঈদুল আজহায় প্রত্যেকেই পশু কোরবানি করে কোরবানির মাংস বণ্টন করে নিজের ভাগটি হিমায়িত করেন। সেজন্য কোরবানির মাংসগুলো ফ্রিজে ভালো ভাবে সংরক্ষণ রাখা উচিত। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোরবানির ঈদের আগে কিভাবে সহজেই ফ্রিজটি পরিষ্কার করবেন।

১.ফ্রিজে অনেকদিনের পুরনো কোনো খাবার থাকলে তা ফেলে দিন। অনেক সময় মনের ভুলে বেখায়লে অনেক খাবার ফ্রিজেই নষ্ট হয়। অপ্রয়োজনীয় কিছু থাকলে সেটা বের করে ফেলুন। এছাড়া অনেক দিনের পুরনো মাছ-মাংস থাকলে অল্প অল্প করে রেঁধে ঈদের আগেই ফ্রিজ খালি করে ফেলুন।

২.ফ্রিজ পরিষ্কার করার আগে তাপমাত্রা নিয়ন্ত্রণকারী নবটি বন্ধ করে নিন। তারপর সব খাবার-সবজি যা যা আছে সব বের করে নিন ফ্রিজ থেকে। ফ্রিজ যদি ডি-ফ্রস্ট হয় তবে সুইচ বন্ধ করার পর বরফ গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

৩.ফ্রিজের ট্রে, ড্রয়ার ও অন্যান্য অংশ খুলে বের করে নিন। হালকা কুসুম গরম পানিতে লিক্যুইড সোপ মিশিয়ে নিন। কিংবা বেকিং সোডা এবং পানি মিশিয়ে ঘন মিশ্রণও তৈরি করে নিতে পারেন। এবার একটি স্পঞ্জ বা কাপড়ে এই মিশ্রণটি লাগিয়ে পুরো ফ্রিজের ভেতরে এবং বাইরে ঘষে মুছে নিন। খুলে রাখা তাক, ড্রয়ারসহ ভেতরের অংশগুলো পরিষ্কার করুন। নরম ব্রাশ দিয়ে লেগে থাকা ময়লা তুলে ফেলুন।

৪.একটি কাপড় হালকা গরম পানিতে ভিজিয়ে নিন। এবার বেকিং পাউডারের মিশ্রণটি ফ্রিজের ভেতর এবং বাইরে থেকে মুছে ফেলুন। কাপড়টি কিছুক্ষণ পর পর হালকা গরম পানিতে ভিজিয়ে নেবেন। এর পর হালকা গরম পানিতে সামান্য লেবুর রস দিয়ে পুরো ফ্রিজের ভেতরে এবং বাইরে মুছে নিতে পারেন। এতে ফ্রিজে কোনো দুর্গন্ধ থাকলে তা চলে যাবে।

৫.ডিপ ফ্রিজে পুরনো রক্তের দাগ থাকলে ভিনেগার দিয়ে ভালো করে মুছে পরিষ্কার করে নিতে পারেন। ফ্রিজের বাইরের অংশ পরিষ্কার করার জন্য ভিনেগার বা মাইল্ড ধরনের ক্লিনার ব্যবহার করতে পারেন। শেষে ঠাণ্ডা পানিতে সবকিছু ধুয়ে খুব ভালো করে মুছে নিন। চালু করার ১৫ মিনিট পর খাবার রাখবেন ফ্রিজে, এর আগে নয়। এরপরেও যদি দুর্গন্ধ থাকে তাহলে এক টুকরো কাগজি লেবু কেটে ফ্রিজের এক কোনায় রেখে দিন। একদিন পর পর পরিবর্তন করে দিন। দেখবেন দুর্গন্ধ চলে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x