ঢাকা, রবিবার ০৭ অগাস্ট ২০২২, ০৯:১৯ অপরাহ্ন
বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চালিয়ে যাবেন –তানভীর হাসান তানু
মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জামিনে মুক্ত জাগোনিউজ২৪.কমের ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি তানভীর হাসান তানু বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চালিয়ে যাবেন। এ আশাবাদ ব্যক্ত করেছেন তার সহকর্মীরা।

রোববার (১১ জুলাই) রাতে ঠাকুরগাঁও প্রেসক্লাবের হলরুমে স্বাস্থ্যবিধি মেনে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিমিয়কালে জাগো নিউজের সংবাদকর্মীরা এ আশাবাদ ব্যক্ত করেন। ঠাকুরগাঁও সদর হাসপাতালে সরকারি বরাদ্দের বিপরীতে রোগীর খাবার পরিবেশনে অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশের জেরে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় শনিবার (১০ জুলাই) রাতে গ্রেফতার হয়েছিলেন তানু। রোববার তাকে জামিনে মুক্তি দেন আদালত। মুক্তির পর রাতে ঠাকুরগাঁও প্রেসক্লাবের হলরুমে তানুকে অভিবাদন জানান ঢাকার প্রধান কার্যালয় থেকে যাওয়া জ্যেষ্ঠ প্রতিবেদক সালাহ উদ্দিন জসিম, নিজস্ব প্রতিবেদক জাহাঙ্গীর আলম ও তৌহিদুজ্জামান তন্ময়। সেখানে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি জ্যেষ্ঠ সাংবাদিক মনসুর আলী, সাধারণ সম্পাদক লুৎফর রহমান মিঠু, জ্যেষ্ঠ সাংবাদিক শাহিন ফেরদৌস, ফজলে ইমাম বুলবুলসহ বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা।

জাগো নিউজের কর্মীরা উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে বলেন, তানভীর হাসান তানু একা নয়, আপনারা তার সঙ্গে আছেন। এর বাস্তব প্রমাণ দেখেছে সাংবাদিক সমাজসহ দেশবাসী। আপনারা সবাই ঐক্যবদ্ধ থেকেছেন বলেই আইনি লড়াইয়ে সত্যের জয় হয়েছে। বিজ্ঞ আদালত তানুর জামিন আবেদন মঞ্জুর করে তাকে মুক্তি দিয়েছেন। বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পক্ষে আপনাদের এই সুদৃঢ় ঐক্য দৃষ্টান্তমূলক এবং সাধুবাদযোগ্য। এই ঐক্যের জোরে তানু বরাবরের মতোই আগামীতেও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চালিয়ে যাবেন বলে আমরা প্রত্যাশা করি। যা সরকারের মানবিক ও জনকল্যাণমুখী পদক্ষেপগুলোর যথাযথ বাস্তবায়নে কিছুটা হলেও সহায়ক ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী। তানভীর হাসান তানু জাগো নিউজের পাশাপাশি ইন্ডিপেনডেন্ট টেলিভিশন ও দৈনিক ইত্তেফাকেরও ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। তিনি দায়িত্ব পালন করছেন ঠাকুরগাঁও প্রেসক্লাবের দফতর সম্পাদক ও ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবেও। গত ৫ জুলাই ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের করোনা ওয়ার্ডের খাবার পরিবেশনে অনিয়ম নিয়ে তানুর করা একটি প্রতিবেদন জাগো নিউজে প্রকাশিত হয়। সেই প্রতিবেদনের শিরোনাম ছিল “দিনে বরাদ্দ ৩০০ হলেও করোনা রোগীদের খাবার দেয়া হচ্ছে ৭০ টাকার!”সংবাদটি ‘মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট, জনরোষ সৃষ্টিকারী ও মানহানিকর’ দাবি করে ৯ জুলাই হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. নাদিরুল আজিজ বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে ওই মামলা করেন। মামলায় তানুর পাশাপাশি বাংলাদেশ প্রতিদিনের ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি আব্দুল লতিফ লিটু ও নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধি রহিম শুভকেও আসামি করা হয়। শনিবার রাত সাড়ে ৮টার দিকে মামলার খোঁজখবর নিতে থানায় গেলে তানুকে গ্রেফতার করা হয়। পরে দিবাগত রাত একটার দিকে তানুর শ্বাসকষ্ট দেখা দেয়। তখন তাকে হাসপাতালে পাঠানো হয়। রোববার দুপুরে ঠাকুরগাঁও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয় তানুকে। বিচারক শুনানি শেষে পাঁচ হাজার টাকা মুচলেকায় তার জামিন মঞ্জুর করেন। মামলার এজাহারেই খাবার পরিবেশনে অনিয়মের তথ্য

এদিকে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. নাদিরুল আজিজের করা মামলার এজাহারের একটি কপি জাগো নিউজের হাতে এসেছে। মামলার এজাহারে জাগো নিউজে গত ৫ জুলাই প্রকাশিত ‘দিনে বরাদ্দ ৩০০ হলেও করোনা রোগীদের খাবার দেয়া হচ্ছে ৭০ টাকার!’ শিরোনামের সংবাদে খাবার সরবরাহে অনিয়মের সত্যতা উঠে এসেছে। মামলার এজাহারে বাদী উল্লেখ করেছেন, ‘গত জুন মাসে দু-একদিন খাবার সরবরাহে সামান্য ব্যত্যয় ঘটলেও অন্যান্য সময় সরকারি বরাদ্দ মোতাবেক যথাযথভাবে রোগীদের খাবার প্রদান করা হচ্ছে।’ তত্ত্বাবধায়কের দাবি, জাগো নিউজসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পরই তিনি হাসপাতালে খাবার সরবরাহে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, হাসপাতালের পাচক (বাবুর্চি) ও রোগীদের খাবার পরিবেশনের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করে এমন তথ্য জানতে পেরেছেন।

অর্থাৎ সংবাদ প্রকাশের পরই তিনি খোঁজ-খবর নিয়েছেন এবং তার দায়ের করা মামলার এজাহারে উল্লিখিত হাসপাতালে ‘দু-একদিন খাবার সরবরাহে ব্যত্যয়’র তথ্য জানতে পেরেছেন। পরে উল্টো সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করেন তিনি। দু-একদিন খাবার সরবরাহে ব্যত্যয়’ ঘটার তথ্য অকপটে স্বীকার করা হলেও তা নিয়ে সংবাদ প্রকাশ করায় হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের ‘ভাবমূর্তি বিনষ্ট’ এবং ‘সুনাম ক্ষুণ্ন’ হয়েছে বলে এজাহারে উল্লেখ করা হয়।

4 responses to “বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চালিয়ে যাবেন –তানভীর হাসান তানু”

  1. … [Trackback]

    […] There you can find 11711 additional Info to that Topic: doinikdak.com/news/35501 […]

  2. … [Trackback]

    […] Read More Information here on that Topic: doinikdak.com/news/35501 […]

  3. nova88 says:

    … [Trackback]

    […] Read More on to that Topic: doinikdak.com/news/35501 […]

  4. Sale Page says:

    … [Trackback]

    […] There you can find 28905 additional Information on that Topic: doinikdak.com/news/35501 […]

Leave a Reply

Your email address will not be published.

x