ঢাকা, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন
যে কারনে আমাজনের সিইও পদ ছাড়ছেন জেফ বেজস
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

অনলাইন কেনাকাটার বৃহত্তম প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে সরে যাচ্ছেন। ঘোষণা দিলেন ৫ জুলাই (সোমবার) কোম্পানির সিইওর পদ থেকে সরে যাবেন তিনি।

ফোর্বস ম্যাগাজিনের তালিকা অনুযায়ী, চলতি বছর বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বেজোস। যার মোট সম্পদের পরিমাণ এখন ১৯ হাজার ৮০০ কোটি ডলার। মূলত তার নিজের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান “Blue Origin”-এ সময় দিতেই এ সিদ্ধান্ত।

১৯৯০ সালে আমাজনের যাত্রা শুরু হয় অনলাইন বইয়ের দোকান হিসেবে। বর্তমানে সারাবিশ্বে আমাজন অনেক মূল্যবান একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান, যার বাজার মূলধন ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার।

সিইও পদ থেকে সরে গেলেও বেজোসের ১০ শতাংশ শেয়ার থাকবে আমাজনে। পাশাপাশি থাকবেন আমাজনের নির্বাহী চেয়ারম্যানের পদে। সিইও পদে তার স্থলাভিষিক্ত হবেন অ্যান্ডি জেসি। অ্যান্ডি ১৯৯৭ সাল থেকে এই ই-কমার্স জায়ান্টে কাজ করছেন। বর্তমানে তিনি আমাজনের ক্লাউড কম্পিউটিং ব্যবসার পুরোটাই দেখাশোনা করছেন।

এরইমধ্যে ব্লু অরিজিনের প্রথম স্পেস ফ্লাইটে নিউ শেফার্ড রকেটে করে মহাকাশে যাবেন বেজোস। মাত্র ১১ মিনিটের জন্য মহাকাশে যাবেন তিনি। ২০ জুলাই নিউ শেফার্ড যাবে মহাকাশে। ১৯৬৯ সালের এ দিনই অ্যাপোলো ১১ চাঁদের মাটিতে পা রেখেছিল।

প্রায় ৩০ বছর আগের কথা। ১৯৯৪ সালে নিজের গ্যারেজে আমাজন প্রতিষ্ঠা করেন বেজোস। সে সময় অনলাইন বই বিক্রেতা হিসেবে যাত্রা শুরু করা আমাজন এখন অনলাইন রিটেইল জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠান। গোটা বিশ্বে আমাজনের কর্মী সংখ্যা প্রায় ১৩ লাখ।

2 responses to “যে কারনে আমাজনের সিইও পদ ছাড়ছেন জেফ বেজস”

  1. … [Trackback]

    […] There you can find 43776 more Info to that Topic: doinikdak.com/news/31773 […]

  2. … [Trackback]

    […] Information to that Topic: doinikdak.com/news/31773 […]

Leave a Reply

Your email address will not be published.

x