ঢাকা, বুধবার ০৮ মে ২০২৪, ০৪:০২ অপরাহ্ন
বিশ্ব রক্তদাতা দিবস: ঈদগাঁওর রক্ত সৈনিকদের রক্তদান
এম আবু হেনা সাগর, ঈদগাঁও

বিশ্ব রক্তদাতা দিবস ১৪ জুন। রক্ত দিন,জীবন বাঁচান। অগণিত মুমূর্ষু রোগীকে স্বেচ্ছায় রক্তদান করে যারা জীবন বাঁচাতে সাহায্য করেন তাদের দানের মূল্যায়ন, স্বীকৃতি ও উদ্বুদ্ধকরণের জন্যে এ দিবসটি পালন করা হয়। যারা স্বেচ্ছায়, বিনামূল্যে রক্তদান করে অসংখ্য মানুষের প্রাণ বাঁচাচ্ছেন, এসব রক্তসৈনিকদের রক্তদানে উৎসাহিত করার লক্ষ্যে ২০০৪ সাল থেকে দিবসটি পালিত হয়ে আস ছেন। জেলা সদর বৃহত্তর ঈদগাঁওতে রক্ত সংগ্রহের জন্য রয়েছে বিভিন্ন ব্লাড ডোনারস সংগঠন। যারা বিনামূল্যে স্বেচ্ছায় রক্ত দিয়ে সহযোগিতা করছেন অসুস্থ রোগীদের। তার মধ্যে- বৃহত্তর ঈদগাহ ব্লাড ডোনার সোসাইটি, পথশিশু ব্লাড এসোসিয়েশন এ দুই সংগঠনের সুনাম এবং পরিচিতি রয়েছে গ্রামীন জনপদসহ সবখানেই। তবে সাম্প্রতিক সময়ে আর ও একটি মানবিক সংগঠন যুক্ত হয়েছে হেল্প লাইন এসোসিয়েশন নামে।

বৃহত্তর ঈদগাহ ব্লাড ডোনারস সোসাইটি ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি ৫ বছরে অগনিত ব্যাগ ব্লাড প্রদান করেছেন। সংগঠন পরিচালনায় আফরাহী হোসাইন,রিফাত,মামুনর রশিদ মিশুক, আরাফাত সানি, ওসমান ওয়াহিদ এবং আব্দুল্লাহ মোহাম্মদ সাঈদ। তাদের অক্লান্ত পরিশ্রমে এই ব্লাড ডোনার সোসাইটি সফলতার সাথে একধাপ এগিয়ে বৃহত্তর এলাকার। সেই থেকে এই পর্যন্ত রোগীদের পাশে তাদের রক্তদান সেবা যেন চোখে পড়ার মত। নতুন রুপে এ সংগঠন সাজাতে কাজ করে যাচ্ছেন দায়িত্বশীলরা।

অন্যদিকে ২০১৯ সালে বৃহত্তর ঈদগাহ পথশিশু ব্লাড এসোসিয়েশন প্রতিষ্টা লাভ করলেও সে থেকে আজ অবদি পর্যন্ত অসংখ্য ব্লাড ম্যানেজ করা হয়। রক্ত সংগ্রহ করেই রোগীসহ সাধারন মানুষের মনে স্থান করে নিয়েছে অল্প কয়দিনের যাত্রায়। সংগঠন কে এগিয়ে নিতে যারা নিরলস কাজ করেন ইমরান তাওহীদ রানা,মামুনর রশিদ,সোহেল তানবীর, কাসেম,আলম ও হারুন। এছাড়াও এলাকা জুড়ে মানবিক সংগঠন দুটি রক্তদানের পাশাপাশি নানান সামাজিক কর্মসুচীও অব্যাহত রেখেছেন।

রক্তদান দিবসে তরুন প্রজন্মের ভাবনায় পথশিশু ব্লাড এসোসিয়েশনের এডমিন ইমরান তাওহীদ রানা জানান, সংগঠনটি পথশিশুদের জন্য কাজ করার পাশাপাশি রয়েছে স্বেচ্ছায় রক্তদানের জন্য আলাদা টিম। যারা সবসময় শুধু ব্লাড নিয়ে কাজ করেন। অসহায় রোগীদের পাশে থেকে এগিয়ে যেতে চাই দূর থেকে বহুদূরে। স্বপ্ন যেন সত্যি হয়।

ঈদগাহ ব্লাড ডোনারস সোসাইটির এডমিন রিফাত, মডারেটর আবদুল্লাহ মোহাম্মদ সাঈদ জানান, মানবতার সেবায় কাজ করে যাচ্ছি, ব্লাড সংকটের কারণে অনেক সময় রোগীর কাহিল অবস্থা হয়, তাই আমরা অন্য কাজের পাশাপাশি ব্লাড ডোনার হিসাবে কাজ করছি দীর্ঘকাল ধরে বৃহৎ এলাকায়। সফলতায় এগুচ্ছি রোগীদের সেবায়।

হেল্প লাইন এসোসিয়েশন অর্থ সম্পাদক ইসমাইল জানান, রোগীদের রক্তদানে বাঁচাতে মানবিক সংগঠনের বিকল্প নেই। তাই মানবিক হয়ে রোগীর পাশে রক্তদানে এগিয়ে আসায় হচ্ছে আসল কাজ।

সচেতন মহলের মতে, বর্তমানে বৃহত্তর ঈদগাঁওতে তরুন প্রজন্মরা রোগীদের পাশে আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে, সত্যিই তা প্রশংসনীয়। পাশাপাশি এসব তরুনরা সেচ্ছায় নানা সংগঠনের নামে রোগীদের পাশে রক্তদানে এগিয়ে আসছে।  সেসব রক্তযোদ্বাদের প্রতি সাধুবাদসহ কৃতজ্ঞতা প্রকাশ আজকের এ দিনে। ভবিষ্যতেও রক্তদানের মত মহৎ কাজে তরুণরা আরো উৎসাহিত হবে সেই প্রত্যাশা রইল।

মান-অভিমান,দ্বন্ধ,হিংসা-বিদ্বেষ ভুলে গিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে ভ্রাতৃত্বের বন্ধন অটুট রেখে রোগীদের কল্যানে এক কাতারে এসে রক্তদান কার্যক্রমকে আরো বেগবান  করুন…………

লেখক –

আজীবন সদস্য,বৃহত্তর ঈদগাহ ব্লাড ডোনারস,  পথশিশু ব্লাড এসোসিয়েশন,সহ সাধারন সম্পাদক হেল্প লাইন এসোসিয়েশন।

2 responses to “বিশ্ব রক্তদাতা দিবস: ঈদগাঁওর রক্ত সৈনিকদের রক্তদান”

  1. … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/25381 […]

  2. … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/25381 […]

Leave a Reply

Your email address will not be published.

x