ঢাকা, রবিবার ০৫ মে ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
বইমেলায় জান্নাতুল বাকেয়া কেকার বঙ্গবন্ধুর ভাবনায় নারী উন্নয়ন ও স্বাস্থ্য ব্যবস্থা
Reporter Name

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা সাংবাদিক জান্নাতুল বাকেয়া কেকার নতুন বই ‘বঙ্গবন্ধুর ভাবনায় নারী উন্নয়ন ও স্বাস্থ্য ব্যবস্থা’ অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে।

বইটি প্রকাশ করেছে কাকলী পাবলিশার্স। অমর একুশে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে ১৪ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি।

বইটিতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় এদেশীয় দোসর ও পাকিস্তানী সেনাবাহিনীর হাতে নির্যাতনের শিকার নারীদের চিকিৎসা, পুনর্বাসন ও যুদ্ধ শিশুদের জন্ম ও দেশে বিদেশে পুনর্বাসনের বিষয়টি তুলে ধরেছেন লেখক।

এছাড়াও লিখিত হয়েছে, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের চিকিৎসকদের ওই সময় বিদেশে পাঠিয়ে উচ্চতর কোর্সে শিক্ষার সুযোগ করে দেন বঙ্গবন্ধু। পাশাপাশি বঙ্গবন্ধু যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও আহত সাধারণ মানুষের চিকিৎসায় এদেশে পঙ্গু হাসপাতালের মত চিকিৎসা প্রতিষ্ঠান গড়ে তোলার কাজও করেন ভিনদেশী চিকিৎসক আর জে গাটর্সকে সাথে নিয়ে।

তৎকালীন আইপিজিএমআর আজকের বিএসএমএমইউতে দেশের প্রথম কেন্দ্রীয় রক্ত সঞ্চালন কেন্দ্র প্রতিষ্ঠা, বঙ্গবন্ধুর উদ্যোগে চিকিৎসকদের প্রাণের সংগঠন প্রিয় বিএমএ”র তৎকালীন নেতৃত্বকে দেশের প্রয়োজনে কাজে লাগানোর মত ঐতিহাসিক ঘটনাক্রম তুলে ধরা হয়েছে বইটিতে।

তাছাড়াও যুদ্ধের ভয়াবহতার শিকার এদেশের বিপুল সংখ্যক নারীদের জন্য ধানমন্ডির তখনকার সবচেয়ে সুন্দর বাড়ি ‘সাদা বাহার’ এ গড়ে তোলেন নারীদের চিকিৎসা ও আশ্রয়ের জন্য জাতীয় নারী পুনর্বাসন বোর্ড। এই বাড়িতে জন্ম হয় যুদ্ধ শিশুদের। আর তৎকালীন বিশ্বখ্যাত অ্যাবরশন চিকিৎসক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ম্যালকম পোস্ট এর মত গুণীজনদের তত্বাবধানে চলত যুদ্ধে এদেশের সব হারানো নারীদের চিকিৎসা সেবা আর পুনর্বাসনের কাজ।

১৯৭২ এর ‘জাতীয় নারী পুনর্বাসন বোর্ডই’ আজকের মহিলা বিষয়ক অধিদপ্তর। এরকম নানান চমকপ্রদ ও ঐতিহাসিক নানান তথ্য উপাত্ত আর ছবি এই বইয়ের অংশ।

বইমেলা ছাড়াও রকমারি ডটকম থেকে কেনা যাবে জান্নাতুল বাকেয়া কেকার লেখা ‘বঙ্গবন্ধুর ভাবনায় নারী উন্নয়ন ও স্বাস্থ্য ব্যবস্থা’ বইটি।

বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। নিউজ সোর্সঃ বইমেলায় জান্নাতুল বাকেয়া কেকার ‘বঙ্গবন্ধুর ভাবনায় নারী উন্নয়ন ও স্বাস্থ্য ব্যবস্থা’

Leave a Reply

Your email address will not be published.

x