ঢাকা, শুক্রবার ০৩ মে ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন
২০২৩ পর্যন্ত ফেসবুকে নিষিদ্ধ সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে কমপক্ষে ২ বছরের জন্য নিষিদ্ধ করল ফেসবুক। চলতি বছরের জানুয়ারিতে ক্যাপিটল হিংসার প্রেক্ষিতে সমস্ত ফেসবুক প্ল্যাটফর্ম থেকে অনির্দিষ্টকালের জন্য সাময়িক সাসপেন্ড হয়েছিলেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচন পর্বে তাঁর উস্কানিমূলক মন্তব্যের জেরেই অ্যাকাউন্ট সাময়িক সাসপেন্ড করা হয়েছিল। এবার ২ বছরের নিষেধাজ্ঞা তাই ৭ জানুয়ারি থেকে কার্যকর হবে। ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত জারি থাকবে এই নিষেধাজ্ঞা।মার্কিন কংগ্রেস ভবনের হামলার পর গত জানুয়ারিতে দাঙ্গায় উসকানি দেওয়ার অভিযোগে ট্রাম্পকে নিষিদ্ধ করেছিল ফেসবুক। কোনো রাষ্ট্রনেতার ক্ষেত্রে এমন নিষেধাজ্ঞা নজিরবিহীন।

পরে বিষয়টি পর্যালোচনার জন্য ফেসবুকের ২০ সদস্যের ওভারসাইট বোর্ডে যায়, যা ফেসবুকের সুপ্রিমকোর্ট হিসেবে পরিচিত।

ওভারসাইট বোর্ড গত মে-তে ওই নিষেধাজ্ঞা বহাল রাখে। তবে ট্রাম্পের ক্ষেত্রে চিরতরে নিষিদ্ধের যে সিদ্ধান্ত এসেছিল, তার সমালোচনা করে বোর্ড বলেছে—ওই সিদ্ধান্ত পর্যালোচনা করে এমন একটি যৌক্তিক সাজার ব্যবস্থা করতে হবে, যা সাধারণের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

যৌক্তিক শাস্তি নির্ধারণ করতে বোর্ড থেকে ফেসবুক কর্তৃপক্ষকে ছয় মাসের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্ত এক মাস পুরো হওয়ার আগেই জানিয়ে দিল ফেসবুক।

এক বিবৃতিতে ফেসবুকের বৈশ্বিক কার্যক্রম বিষয়ক ভাইস প্রেসিডেন্ট নিক ক্লিগ বলেন, পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় নিয়ে ট্রাম্পকে নিষিদ্ধ করা হয়েছিল। আমরা মনে করি—তার কার্যক্রমে আমাদের নীতিমালার মারাত্মক লঙ্ঘন ঘটেছে। নতুন বিধিমালা অনুসারে এতে তিনি সর্বোচ্চ সাজা পাওয়ার যোগ্যতা রাখেন।

কাজেই ৭ জানুয়ারি তার নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর আগামী দুই বছর তা বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

Leave a Reply

Your email address will not be published.

x