ঢাকা, বুধবার ০৮ মে ২০২৪, ০৭:৫২ অপরাহ্ন
প্রকৃতি এখন প্রতিশোধ নিতে শুরু করেছে
Reporter Name
পরিবেশ ও প্রকৃতির ওপর মানবসমাজের অত্যাচার এমন এক পর্যায়ে দাড়িয়েছে যে, প্রকৃতি এখন প্রতিশোধ নিতে শুরু করেছে

সাইফুল ইসলাম’ মৌলভীবাজার জেলা প্রতিনিধি: তাপমাত্রা বৃদ্ধি ও জলবায়ুর পরিবর্তন ঘটায় বিশ্বে মারাত্মক বিপর্যয় শুরু হয়ছে।  বিশ্বের প্রতিটি দেশেই বিশেষ করে বাংলাদেশে স্বাভাবিক আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তন ঘটায় বন্যা, ঘূর্ণিঝড়, খরা ইত্যাদি মাত্রা আশঙকাজনকহারে বৃদ্ধি পেয়েছে এবং ঘটছে পরিবেশ বিপর্যয়। এ বিপর্যয়ের ফলে মানুষের জীবন আজ হুমকির সম্মুখীন।

পৃথিবী মানুষের বসবাস উপযোগী থাকতে পারবে কি পারবে না, এ বিষয় সর্বত্র চলছে জোর আলোচনা। পরিবেশ ও প্রকৃতির ওপর মানবসমাজের অত্যাচার এমন এক পর্যায়ে দাড়িয়েছে যে, প্রকৃতি এখন প্রতিশোধ নিতে শুরু করেছে।  প্রকৃতির এ বিরূপ প্রভাব থেকে মুক্তি পেতে মানুষের সঙ্গে প্রকৃতির মেলবন্ধন ঘটানো এখন জরুরি হয়ে পড়েছে।

জলবায়ু পরিবর্তনের স্বরূপ বৈশ্বিক উষ্ণায়ন,বৃক্ষনিধন, শিল্প-কারখানা স্থাপন, দূষণ ও নগরায়ণের ফলে  আবহাওয়ায় একটি দীর্ঘস্থায়ী বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। যেহেতু পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, প্রতিনিয়ত নানারকম প্রাকৃতিক দুর্যোগ যেমন :ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা ইত্যাদি আছড়ে পড়ছে জনবসতির ওপড়।

সিলেটসহ মৌলভীবাজারে আকাশে নেই মেঘের ঘনঘটা। সূর্যের তাপে অস্থির জনজীবন। যেন আগুন জ¦লছে সূর্য রশ্মিতে। মানুষের চামড়া দেহ থেকে খসে পড়ার উপক্রম। অসহ্যকর পরিবেশ-প্রতিবেশ। গা-লাগছে না বিছানায়। মানুষ ও প্রাণীকূলের হাঁসফাঁস অবস্থা সিলেটে। এহেন পরিস্থিতিতে কোন সুখবর নেই সিলেটের আবহাওয়ায়। আবহাওয়াবিদদের অভিমত, গরমের এমন দাপট থাকবে অন্তত: আর ৩দিন। গত দুদিন থেকে পূর্ব আকাশে সূর্য ওঠার সাথে সাথেই সিলেটের তাপমাত্রা আগ্রাসীরূপ ছড়াচ্ছে। দুপুর থেকে গরমের তীব্রতা হয়ে উঠে অসহ্যকর। এই তীব্র গরমে সিলেট মৌলভীবাজারে  প্রাণীকূলের প্রাণও ওষ্ঠাগত।

আবহাওয়া অধিদপ্তর  রোববার (২৩ মে) বলেন, বৃষ্টির সম্ভাবনা নাই আগামী তিনদিন। আজকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সিলেটে মৌলভীবাজার , তাপমাত্রা আরও বাড়বে আগামী ৩/৪ দিন। ২৬ মে পওে হতে পারে হালকা বৃষ্টি এবং ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৩০ মে নাগাদ।

2 responses to “প্রকৃতি এখন প্রতিশোধ নিতে শুরু করেছে”

  1. … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/17965 […]

  2. visit says:

    … [Trackback]

    […] Read More Info here to that Topic: doinikdak.com/news/17965 […]

Leave a Reply

Your email address will not be published.

x