ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন
মৌলভীবাজারের জুড়ীর সড়কের কাজের মানে ক্ষুব্ধ শাহাব উদ্দিন এমপি
Reporter Name
জুড়ী টু ফুলতলা রাস্তা সমস্যা রোধের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি

সাইফুল ইসলাম’ জুড়ী  প্রতিনিধিঃ বর্তমান সময়ে জুড়ী টু ফুলতলা রাস্তাটি গুরুত্বপূর্ণ সমস্যা  হিসেবে বাংলাদেশের উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। দেশের প্রাণকেন্দ্র জুড়ী টু ফুলতলা এলাকায় এ সমস্যার সবচেয়ে বেশি ভক্তভোগী। এলাকার কর্মব্যস্ততা এখানে স্থবির থাকে প্রায় প্রতিদিন, ঘন্টার পর ঘন্টা। জুড়ী, বটুলী, ফুলতলা  মতো ব্যস্ততম এলাকায় রাস্তা সমস্যা কারণ  লেগেই থাকে।

এ কারণে যাত্রীদের পোহাতে হয় অসহনীয় দুর্ভোগ। প্রতিদিন প্রতিটি মানুষের ঘন্টার পর ঘন্টা সময় অপচয় হয়।

এতে করে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় দৈনন্দিন কাজ।  অবহেলা আর সচেতনতার অভাবে  নষ্ট হয় হাজার হাজার কর্মঘণ্টা।

এমনকি  রাস্তায় পড়ে নিদারুণভাবে অ্যাম্বুলেন্সেই মারা যায় অনেক রোগী, অনেকসময় স্কুল – কলেজ মাদ্রাসায় পড়ুয়া ছাত্র – ছাত্রী পরীক্ষার্থীরা

যথাসময়ে পৌঁছাতে পারে না  পরীক্ষার হলে।  অবস্থা নিরসনে রাস্তাটি নির্মাণের দীর্ঘসূত্রিতা আরও যেন প্রকট করে তুলছে রাস্তাকে।

এ অবস্থা জুড়ী টু ফুলতলা শহরের অসহনীয় রাস্তাটি নিরসন হয়ে পড়ছে রাস্তাও সময়ের দাবি। নইলে ব্যহত হবে দেশের রাস্তায়  উন্নয়ন।

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, মৌলভীবাজারের জুড়ী টু

ফুলতলা সড়কের কাজের মানের ব্যাপারে ঠিকাদারসহ কাউকে কোনোরূপ ছাড় দেয়া হবে না। এই সড়কের বর্তমান অবস্থা সম্পর্কে আমি ইতোমধ্যেই অবহিত হয়েছি। রাস্তাটি বর্তমানে চলাচলের অনুপযোগী থাকায় জনসাধারণের কষ্ট হচ্ছে। ইতোমধ্যে দায়িত্বপ্রাপ্ত সকল কর্মকর্তাকে যথাযথ নির্দেশনা দেয়া হয়েছে যাতে রাস্তাটি জনসাধারণের চলাচলের উপযোগী করে দেয়া হয়। দ্রুততম সময়ের মধ্যে কাজ শুরু করে শেষ করতে হবে এবং কাজের গুণগতমান অবশ্য ঠিক রাখতে হবে। জুড়ী টু বটুলী সড়কের কাজের মান ও সড়কটি বর্তমানে চলাচলের অনুপযোগী হওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে ব্যাপক ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে শুক্রবার (২১ মে) রাতে এক ভিডিওবার্তায় এসব নির্দেশনা দেন তিনি।

পরিবেশমন্ত্রীর নির্দেশনার পর শনিবার (২২ মে) ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে  আজ আবার কাজ শুরু করা হয়েছে। রাস্তার কাজ না হওয়া অংশে শ্রমিকরা কাজ করছেন। ঈদের পর আবার কাজ শুরু হওয়ায় এলাকার জনসাধারণ সন্তুষ্টি প্রকাশের সাথে সাথে পরিবেশমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

জুড়ীর ফুলতলা-বটুলী রাস্তার  মজবুতকরণ ও বর্ধিতকরণ কাজ নিয়ে গত কয়েক দিন ধরে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সোস্যাল মিডিয়ায় চলছে তুমুল আলোচনা-সমালোচনা। অথচ এখনো ওই রাস্তার কাজের অনুমোদনই মেলেনি বলে জানায় ঠিকাদারি প্রতিষ্ঠান। মূল প্রকল্পের ২২ কিলোমিটার রাস্তার কাজ শেষ হচ্ছে না নির্দিষ্ট সময়ে। করোনা মহামারীর জন্য শতভাগ কাজ সম্পন্ন করতে না পারার দাবি জানিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান ডিসেম্বর পর্যন্ত সময় চেয়েছে। তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের দাবি, নানা প্রতিকূলতার মধ্যেও প্রকল্পের ৫৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

এদিকে প্রকল্পের শেষ অংশের ৪ কিলোমিটার রাস্তার বেহাল অবস্থার জন্য দুর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী। ঠিকাদারী প্রতিষ্ঠান বলছে, এ অংশের বর্ধিতকরণ কাজের অনুমোদন না পাওয়ায় তারা কাজ করছে না। সওজের অনুমোদনহীন অংশের কাজ নিয়ে গত কয়েক দিন ধরে বিভিন্ন মহলের সোস্যাল মিডিয়ায় অপপ্রচারকে অনভিপ্রেত ও দুঃখজনক বলেছে মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগ।

সূত্র জানা গেছে, জুড়ীলফুলতলা-বটুলী শুল্ক স্টেশন পর্যন্ত ভাঙাচোরা প্রায় ২২ কিলোমিটার রাস্তাটি ৭৮ কোটি টাকা ব্যয়ে প্রশস্ত ও মজুবতকরণের কাজ পায় ওয়াহিদ কনস্ট্রাকশন নামক ঠিকাদারি প্রতিষ্ঠান। দুই বছর মেয়াদে কাজ সম্পন্নের জন্য ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ওয়ার্ক অর্ডার পেয়ে কাজ শুরু করে প্রতিষ্ঠানটি। পরে রাস্তার ১০ কিলোমিটার জায়গার কাজের দায়িত্ব প্রদান করে স্থানীয় একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে। গত কয়েক দিন ধরে সওজের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদনহীন চার কিলোমিটার রাস্তার বেহাল অবস্থার জন্য স্থানীয় ওই ঠিকাদারকে দায়ী করে তার বিরুদ্ধে সোস্যাল মিডিয়ায় একটি মহল অপপ্রচার চালাচ্ছে।

এ ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়াহিদ কন্সট্রাকশন লিমিটেডের প্রতিনিধি মো. আসাদুজ্জামান বলেন, পরিবেশমন্ত্রীর নির্দেশনার পর আমরা পুরোদমে কাজ শুরু করেছি এবং নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করব।

এলাকার সমস্ত অবকাঠামো, রাস্তাঘাট ঘরবাড়ি অটোরিকশায়, সিএনজি, যানবাহনসহ  জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাস্তাটি জন্য  হাজার হাজার মানুষ খাদ্য,  বস্ত্র   ও রাস্তায় অভাবে মানবেতর জীবনযাপন করছে।

3 responses to “মৌলভীবাজারের জুড়ীর সড়কের কাজের মানে ক্ষুব্ধ শাহাব উদ্দিন এমপি”

  1. … [Trackback]

    […] Read More to that Topic: doinikdak.com/news/17702 […]

  2. … [Trackback]

    […] Find More Info here on that Topic: doinikdak.com/news/17702 […]

  3. … [Trackback]

    […] Info to that Topic: doinikdak.com/news/17702 […]

Leave a Reply

Your email address will not be published.

x