ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ০১:১৪ অপরাহ্ন
পুরো মালয়েশিয়ায় লকডাউন ঘোষণা করেছে সরকার
Reporter Name

করোনা সংক্রমণ ঠেকাতে এবার পুরো মালয়েশিয়াজুড়ে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) নামে লকডাউন ঘোষণা করেছে সরকার। যা ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত চলবে।

সোমবার এক বিবৃতিতে এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন।

তিনি বলেন, তৃতীয় দফার সংক্রমণ আরও বেশি ভয়ানক। সবকিছু চালু রেখে সামাজিক দূরত্ব বজায় রাখা এক রকম অসম্ভব। মানুষকে ঘরে থাকতে বাধ্য করা ছাড়া করোনা সংক্রমণ রোধ সম্ভব নয়।

নতুন এ ঘোষণা অনুযায়ী অতি জরুরি প্রয়োজন ছাড়া জেলা বা আন্তরাজ্য ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বিয়ে, অনুষ্ঠান, সরকারি কিংবা ব্যক্তিগত আয়োজনে গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে। যেকোনো ধরনের সেমিনার ও সভার অনুমতি দেওয়া হয়নি তবে স্বাস্থ্যবিধি মেনে বিয়ের অনুষ্ঠানের অনুমতি দেওয়া হয়েছে। ব্যক্তিগত গাড়িতে ৩ জনের চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। প্রত্যেক অফিসের ৩০ শতাংশ কর্মচারীকে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। ঈদ উপলক্ষে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করা হলেও স্বাস্থ্যবিধি মেনে ৫০ জনের মধ্যে সীমাবদ্ধ থেকে মসজিদ কিংবা সুরাও’তে ঈদের নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া খেলাধুলা, শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় গেলো বছরের মার্চ থেকে কঠোর পদক্ষেপ নিয়ে আসছে মালয়েশিয়া। তবে সাম্প্রতিক সময়ে সংক্রমণ অধিক বৃদ্ধি পাওয়ায় আবারও লকডাউনের সিদ্ধান্ত নিলো দেশটি।

One response to “পুরো মালয়েশিয়ায় লকডাউন ঘোষণা করেছে সরকার”

  1. … [Trackback]

    […] Here you can find 19079 more Information on that Topic: doinikdak.com/news/14682 […]

Leave a Reply

Your email address will not be published.

x