ঢাকা, শনিবার ১৩ জুলাই ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন
ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সতর্কবার্তা, মহামারি পূর্ব দিকে এগোচ্ছে
Reporter Name

ভারতে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে কভিডে শনাক্ত রোগীর সংখ্যা ও মৃত্যুর ঘটনা- দুটোই হু হু করে বাড়তে থাকার পর ‘মহামারি এখন ক্রমশ পূর্ব দিকে এগোচ্ছে’ বলে সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্ক করে দিয়েছে।

আসাম, পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, ঝাড়খন্ড ও বিহার- পূর্ব ভারতের এই পাঁচটি রাজ্যের কভিড পরিস্থিতি নিয়ে ওই রাজ্যগুলোর কর্মকর্তাদের সঙ্গে আপদকালীন বৈঠকের পরই দিল্লিতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ মন্তব্য করা হয়েছে।ওই রাজ্যগুলোতে জরুরি ভিত্তিতে নেওয়া হচ্ছে নানা ব্যবস্থাও।

এই সতর্কবার্তা এসেছে এমন একটা সময়ে যখন সারা দেশেও দৈনিক শনাক্ত কভিড রোগীর সংখ্যা চার লক্ষ অতিক্রম করে গেছে, মৃত্যুও পৌঁছেছে চার হাজারের কাছাকাছি। খবর বিবিসি বাংলার

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার সকালে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৪ লাখ ১৪ হাজার ১৮৮ জন নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন ৩ হাজার ৯১৫ জন।

গত বছর এই মহামারি শুরু হওয়ার পর থেকে একদিনে এত বেশি নতুন আক্রান্তের ঘটনা, আর এত বেশি মৃত্যু ভারতে কখনও হয়নি।

দুটো পরিসংখ্যানেই একটা বড় ভূমিকা রেখেছে পূর্ব ভারতের পাঁচটি রাজ্য- যদিও এতদিন সবচেয়ে উদ্বেগজনক সংখ্যাগুলো আসছিল মহারাষ্ট্র, দিল্লি, কর্নাটক, কেরালা, পাঞ্জাব বা উত্তরপ্রদেশের মতো দেশের অন্যান্য প্রান্ত থেকেই।

দক্ষিণ, পশ্চিম বা উত্তর ভারতের তুলনায় পূর্ব ভারতের পরিস্থিতি এতদিন ছিল কিছুটা ভালো, কিন্তু তা ক্রমশ খারাপের দিকে যাচ্ছে ইঙ্গিত পাওয়ার পরই বুধবার বিকেলে পূর্বের পাঁচটি রাজ্যের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় আমলা ও বিশেষজ্ঞরা।

পরে বেশি রাতে দিল্লিতে জারি করা এক বিবৃতিতে কেন্দ্রীয় সরকার জানায়, ‘যাবতীয় সাক্ষ্যপ্রমাণ এদিকেই দিকনির্দেশ করছে যে কোভিড মহামারি এখন ক্রমশ পূর্ব দিকে এগোচ্ছে।’

‘দেশের (পূর্ব প্রান্তের) এই রাজ্যগুলোতে দৈনিক শনাক্ত কেসের সংখ্যা ক্রমশ বাড়ছে, যেমন বাড়ছে মৃত্যু হারও’, জানানো হয় ওই বিবৃতিতে।

One response to “ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সতর্কবার্তা, মহামারি পূর্ব দিকে এগোচ্ছে”

  1. … [Trackback]

    […] Read More on that Topic: doinikdak.com/news/13704 […]

Leave a Reply

Your email address will not be published.

x