ঢাকা, সোমবার ১৫ এপ্রিল ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
ইন্দোনেশিয়ায় তেল শোধনাগারে ভয়াবহ আগুন
Reporter Name

দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রোববার দিবাগত রাতে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশের বালোনগান এলাকায় পার্তামিনার তেল শোধনাগার কারখানায় আগুন লাগে।

কোম্পানির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আগুনের প্রকৃত কারণ এখনো জানা যায়নি, তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে খারাপ আবহাওয়ার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। যখন আগুনের সূচনা হয়, সেসময় বালোনগান ও তার আশপাশের এলাকায় মুষলধারে বৃষ্টি ও বজ্রপাত হচ্ছিল।’

পার্তামিনার মুখপাত্র ইফকি সুকারিয়া জানিয়েছেন, কারখানায় একটি বড় বিস্ফোরণের পর আগুনের সূত্রপাত হয়। বিস্ফোরণের সময় যারা কারখানার আশপাশে ছিলেন, তাদের মধ্যে ৫ জন আহত হয়েছেন। আহতদের ইতোমধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া ওই কারাখানা সংলগ্ন এলাকায় বসবাসকারী প্রায় সাড়ে নয়শ অধিবাসীকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইফকি সুকারিয়া।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকর্তা থেকে বালোনগানের তেল শোধনাগার কারখানাটির দূরত্ব ২২৫ কিলোমিটার। সোমবার পর্যন্ত আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। টেলিভিশন ফুটেজে দেখা গেছে, কারখানা ভবন থেকে বিশাল ধোঁয়ার কুণ্ডলি ওপরের দিকে উঠছে।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত এই তেল শোধনাগার কোম্পানি দৈনিক ১ লাখ ২৫ হাজার ব্যারেল জ্বালানি তেল পরিশোধন করে। তবে এই দুর্ঘটনার পর থেকে স্বাভাবিকভাবেই বন্ধ আছে বালোনগানের ওই কারখানাটি।

ইফকি সুকারিয়া বলেন, ‘আগুন এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। দমকল কর্মীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আগুন নিয়ন্ত্রণে আসার পর ক্ষয়ক্ষতির হিসাব, কারখানার সংস্কার ও কবে নাগাদ উৎপাদন শুরু হবে সে বিষয়ক সিদ্ধান্ত নেওয়া হবে।’ নিউজ সোর্সঃ ইন্দোনেশিয়ায় তেল শোধনাগারে ভয়াবহ আগুন

Leave a Reply

Your email address will not be published.

x