ঢাকা, রবিবার ১৯ মে ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন
১ মে ভারতে আসছে রাশিয়ার টিকা স্পুটনিক ভি
Reporter Name

ভারতে আসছে রাশিয়ার করোনাভাইরাসের টিকা স্পুটনিক ভি। এ টিকার বিপণনকারী প্রতিষ্ঠান রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) বলেছে, ভারতে মে মাসের প্রথম দিন রাশিয়ার স্পুটনিক ভি টিকার প্রথম ব্যাচ আসবে।

এছাড়া আরডিআইএফের সঙ্গে ভারতীয় পাঁচ শীর্ষস্থানীয় টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানের চুক্তি হয়েছে। এ চুক্তি অনুযায়ী, এক বছরে টিকার ৮৫০ মিলিয়ন ডোজ উৎপাদন করা হবে। খবর রয়টার্সের।

রাশিয়ার ওয়েলথ ফান্ডের কিরিল দিমিত্র জানান, ১ মে ভারতে স্পুটনিক ভি’র প্রথম ব্যাচ পৌঁছে যাবে। তবে ঠিক কত ডোজ টিকা পাবে ভারত তা জানাননি তিনি। রাশিয়ার এই টিকা ভারতকে মহামারি কাটিয়ে উঠতে অনেকটাই সাহায্য করবে বলে আশা প্রকাশ করেন দিমিত্র।

আরডিআইএফ বলেছে, গ্রীষ্মের মধ্যে ভারতে এই টিকার উৎপাদন এক মাসে ৫০ মিলিয়ন ডোজ বা তার বেশি হবে বলে প্রত্যাশা করে তারা।

এর আগে ‘ডক্টর রেড্ডিস’ ল্যাবরেটরি রাশিয়ার টিকা ভারতের আসার কথা জানায়। ডক্টর রেড্ডিস জানিয়েছিল, স্পুটনিক টিকা আগামী মাসে ভারতে চলে আসবে। তারা আশা করছিলেন, এর পরের ধাপে ভারতে এই টিকা তৈরির কাজও চালু হবে।

সংস্থাটি জানিয়েছিল, জুলাই মাস থেকেই ভারতে ‘স্পুটনিক ভি’ টিকা উৎপাদন করা সম্ভব হতে পারে। এরপরে তা ধীরে ধীরে বাজারে পাওয়া যাবে।

আশঙ্কাজনক হারে ছড়িয়ে পড়া করোনভাইরাসের দ্বিতীয় তরঙ্গের বিরুদ্ধে লড়াই করছে ভারত। টানা পঞ্চম দিনের মতো দেশটি করোনা রোগী শনাক্তের দিকে থেকে বিশ্বে সর্বোচ্চ।

ভারতের বাজারে এখন রয়েছে কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের টিকা। গত কয়েক মাস ধরে  সাধারণ মানুষকে এই দুই টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.

x