ঢাকা, রবিবার ২৭ নভেম্বর ২০২২, ০৫:২৬ অপরাহ্ন
ধামইরহাটে মুক্তিযুদ্ধে গণহত্যার শিকার মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানিয়ে আলোচনা সভা
মোহাম্মদ আফজাল, ধামইরহাট প্রতিনিধি 
 নওগাঁর ধামইরহাটে মুক্তিযুদ্ধের সময় উপজেলায় গণহত্যার শিকার সকল মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
জানা গেছে, মুক্তিযুদ্ধের প্রাক্কালে ১৯৭১ সালের ২৮ এপ্রিল বুধবার উপজেলার এক নম্বর ইউপি এলাকার পিড়লডাঙ্গা বসবাসকারী বাঙালী মুক্তি ফৌজ ওই এলাকায় আনুমানিক প্রায় ৪/৫ জনকে একসাথে হত্যাকরে ফেলে রেখে যায়। তার পর জনৈক হিন্দু ধর্মের এক ব্যক্তি তাদেরকে নেউটা গ্রামের গোপায়ডা নামক স্থানে গণকবর দিয়েছিলেন।
সোমবার (৩ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার পিড়লডাঙ্গা নয়াপুকুর বাজার (মোড়ে) প্রধান অতিথি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ধামইরহাট মডেল প্রেসক্লাবের উপদেষ্টা ইতিহাসবিদ মো. শহীদুল ইসলাম এর একান্ত ইচ্ছাই স্থানীয় বীর মুক্তিযোদ্ধা, সুশীল সমাজ ও প্রবীণ ব্যক্তিসহ গণহত্যার শিকার ভুক্তভোগী পরিবারের সদস্যদের নিয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এসময় ধামইরহাট মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অফির উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথিসহ বক্তব্য রাখেন ১ নম্বর ধামইরহাট ইউপি চেয়ারম্যান মো. কামরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা রইচ উদ্দিন, হবিবর রহমান, সাবেক চেয়ারম্যান এটিএম বদিউজ্জামান, চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম খেলাল ই রব্বানী, এসএম মাহবুবর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি আবু সুফিয়ান হোসাইন প্রমুখ।
আলোচনা সভা শেষে বিকাল ছয়টার সময় সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অফির উদ্দীনকে আহ্বায়ক, চেয়ারম্যান মো. কামরুজ্জামানকে সদস্য সচিব ও শহীদ মছির উদ্দীনের ছেলে সিনিয়র সাংবাদিক এমএ মালেলকে সহ সদস্য সচিব করে ৩১ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়।
কমিটি গঠনের পর মুক্তিযুদ্ধে গণহত্যাসহ সঠিক ইতিহাস তরুণ প্রজন্ম ও জাতির সামনে তুলে ধরতে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিস্তম্ভ স্থাপনের জন্য নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

x