ঢাকা, রবিবার ২৭ নভেম্বর ২০২২, ০৫:২৫ অপরাহ্ন
২১ দিনে যুক্তরাষ্ট্রে ৫ লাখ শিশু করোনায় আক্রান্ত
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

গত মাসে ৫ থেকে ২৬ আগস্ট পর্যন্ত ৩ সপ্তাহে যুক্তরাষ্ট্রে ১১ বছর বয়সের মধ্যে প্রায় পাঁচ লক্ষাধিক শিশু করোনায় আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রে এখনো ১২ বছরের নিচে কোনো শিশুকে টিকা দেওয়া হচ্ছে না। দেশটিতে অনেক রাজ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে উদ্বিগ্ন বিশেষজ্ঞেরা।

আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস জানিয়েছে, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী গত মাসে ৫ থেকে ২৬ আগস্ট পর্যন্ত ২১ দিনে পাঁচ লাখের বেশি শিশু মহামারি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। শুধু ১৯ থেকে ২৬ আগস্টের সপ্তাহে অন্তত ২ লাখ ৩ হাজার ৯৬২ শিশুর কোভিড শনাক্ত হয়েছে। জুনে শিশু-সংক্রমণ ছিল সপ্তাহে সাড়ে ৮ হাজার মতো। দুই মাসে সংক্রমণ বেড়েছে ২৫ গুণ।

বিশেষজ্ঞরা বারবার সতর্ক করে দিয়ে বলেছেন, তৃতীয় ঢেউ আসার ইঙ্গিত স্পষ্ট। বিশ্বে করোনাভাইরাসের প্রথম ও দ্বিতীয় দফার ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে শিশুরা। বিশেষজ্ঞদের সেই পূর্বাভাসও বোধহয় মিলে যাচ্ছে।

যুক্তরাষ্ট্র তথা বর্তমান বিশ্বের শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি বলছেন, ‘স্কুলগুলোতে কোভিডের টিকা বাধ্যতামূলক করা সবচেয়ে ভাল সিদ্ধান্ত। এটা কোনো কট্টরপন্থা নয়। আগেও এমন হয়েছে। দেশের অনেক জায়গায় বহু স্কুলে এমন নিয়ম আছে।

Leave a Reply

Your email address will not be published.

x