ঢাকা, শুক্রবার ১৭ মে ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন
গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় প্রাণহানিতে শীর্ষে রাশিয়া
দৈনিক ডাক অনলাইন ডেস্ক
FILE PHOTO: Grave diggers wearing personal protective equipment (PPE) lower a coffin while burying a person in the special purpose section of a graveyard for the coronavirus disease (COVID-19) victims on the outskirts of Saint Petersburg, Russia November 6, 2020. REUTERS/Anton Vaganov

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা আরও কমেছে। এ সময় আগের দিনের তুলনায় কমেছে ভাইরাসে আক্রান্ত নতুন রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ৭ হাজার মানুষ। এ সময় নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা নেমে এসেছে প্রায় সাড়ে ৪ লাখে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে সোমবার (৩০ আগস্ট) সকালে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ভারতে। তবে দৈনিক মৃত্যুতে শীর্ষে উঠে এসেছে রাশিয়া। দ্বিতীয় অবস্থানে রয়েছে মেক্সিকো। এদিকে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২১ কোটি ৭২ লাখে। এ সময় প্রাণহানির সংখ্যা ছাড়িয়েছে ৪৫ লাখ ১৪ হাজার।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৪২৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে ১২০০-র বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৫ লাখ ১৪ হাজার ৮৫২ জনে।

এছাড়া এ সময় ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫১ হাজার ৪৭৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৯০ হাজারের বেশি। করোনাভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ কোটি ৭২ লাখ ২ হাজার ১৩৯ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনার সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে ভারতে। এ সময় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৩৮১ জন এবং মারা গেছেন ৫২৭ জন। করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৭ লাখ ৩৭ হাজার ৫৬৯ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩৮ হাজার ৩৮৭ জন।

বিশ্বে দৈনিক প্রাণহানির শীর্ষে উঠে এসেছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৭৯৭ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ২৮৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৬৮ লাখ ৮২ হাজার ৮২৭ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৮১ হাজার ৬৩৭ জনের।

বিশ্বে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৭৫৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৫৪৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৩ লাখ ২৮ হাজার ৮৬৩ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৫৭ হাজার ৯০৬ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ অনেকটাই কমে এসেছে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ২৬২ জন এবং মারা গেছেন ২৮৪ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৯৬ লাখ ৬৫ হাজার ৫১৫ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ৫৪ হাজার ৬৮৯ জন মারা গেছেন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭৮ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ২১০ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৭ লাখ ৪১ হাজার ৮১৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৯ হাজার ৩৩০ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Leave a Reply

Your email address will not be published.

x