ঢাকা, সোমবার ১৭ জুন ২০২৪, ০৭:১০ অপরাহ্ন
দীর্ঘ সময় কম্পিউটারে কাজ করে চোখে চাপ পড়ছে?
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

করোনা কালে এখন অফিসের কাজ বাড়ি থেকেই করতে হচ্ছে। অফিসের কাজ করার সময় একটানা ল্যাপটপ-কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা, আর অবসর সময়ে মোবাইল ঘেঁটে, টিভি দেখেই সময় কাটছে। আর এই অত্যধিক স্ক্রিনের সাথে সময় কাটানোর ফলে চোখের নানান সমস্যা দেখা দিচ্ছে। চোখ কড়কড় করা, চোখ লাল ও জ্বালাভাব, চোখে চুলকানি, ঝাপসা দেখা, চোখের চারপাশ ব্যথা এবং কপাল-ঘাড়-মাথা ব্যথা হওয়া, সবই বসেছে জাঁকিয়ে।

কম্পিউটার স্ক্রিন এবং মোবাইল থেকে চোখকে রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই চোখের এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে এই পদ্ধতিগুলি মেনে চলতে পারেন, তাহলে কিছুটা হলেও স্বস্তি মিলবে।

 

ল্যাপটপের ব্রাইটনেস কমিয়ে রাখুন

অফিসের মতো করে ঘরেও কম্পিউটার সেট করে নিন। সঠিক উচ্চতার চেয়ার-টেবিলে বসে মনিটর ২২ ইঞ্চি দূরে রেখে কাজ করুন। ল্যাপটপ-কম্পিউটারের স্ক্রিন বেশি উজ্জ্বল হলে, কম আলোয় বসে কাজ করলে, খুব কাছে বা বেশি দূরে স্ক্রিন থাকলে সমস্যা বেশি হয়। তাই খেয়াল রাখবেন, মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিন যেন অতিরিক্ত উজ্জ্বল না হয়। কম্পিউটারে কাজ করার জন্য আলাদা চশমা লাগে। সেটা পরে কাজ করা ভাল।

 

শুষ্ক চোখের এইভাবে যত্ন নিন

স্ক্রিনের সামনে বসে সবার চোখ ড্রাই হয় না, তবে আপনার চোখে যদি এমন সমস্যা হয় তাহলে কিছুক্ষণ পর পর ঠান্ডা পানি দিয়ে চোখ ভাল করে ধুয়ে ফেলুন। চোখের শুষ্কভাব দূর করতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী আই ড্রপও ব্যবহার করতে পারেন।

 

 

চোখ থেকে পানি পড়লে কী করবেন

চোখ থেকে পানি পড়লে কোল্ড-কম্প্রেস খুব ভাল কাজে দেয়। একটি কাপড়ে কয়েকটা বরফের কিউব নিন এবং এটি চোখের চারদিকে আলতো করে লাগান। এতে চোখের ব্যথা কমবে। যদি চোখে চুলকানি হয় তবে পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি খেয়াল রাখুন। ঘন ঘন চোখ স্পর্শ করবেন না এবং কিছুক্ষণ পর পর বিরতির সময় চোখ বন্ধ করে রাখুন।

 

কিছুক্ষণ ব্রেক নিন

দীর্ঘক্ষণ স্ক্রিনের সামনে বসে কাজ করার সময়, কয়েক মিনিটের জন্য বিরতি নিন। শরীরের মতো চোখেরও বিশ্রামের দরকার হয়। ৩০-৪০ মিনিট একটানা কাজ করার পর ১০ মিনিটের বিরতি নিন। একটু পানি খান। বিরতির অর্থ হল, চোখ বন্ধ রেখে তাদের বিশ্রাম দিন। বিরতির অর্থ এই নয় যে, আপনি ল্যাপটপ বা কম্পিউটার, টিভি ছেড়ে ফোন ব্যবহার করা শুরু করবেন। বিরতির সময় কয়েক মিনিট স্ক্রিন থেকে একেবারে দূরে থাকুন। লাইট বন্ধ করে টিভি-ল্যাপটপ-ফোন ইত্যাদি ব্যবহার থেকে বিরত থাকুন। এতে চোখে আরও চাপ পড়ে। চোখ সুরক্ষিত রাখতে, বারবার চোখের পলক ফেলুন। মাঝেমাঝে চোখে-মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন।

 

২০-২০-২০ পদ্ধতি মেনে চলুন

আপনি যদি দীর্ঘক্ষণ ধরে ল্যাপটপ বা কম্পিউটার স্ক্রিনের সামনে বসে কাজ করছেন, তবে ২০-২০-২০ পদ্ধতিটি মেনে দেখুন। ২০ মিনিট পর পর চোখকে অন্তত ২০ সেকেন্ডের জন্যে বিশ্রাম দিতে হবে। প্রতি ২০ মিনিট অন্তর ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরের কোনও কিছুর দিকে তাকিয়ে থাকুন।

ঘুমানোর আগে টিভি, ল্যাপটপ, মোবাইল বন্ধ করুন

 

ঘুমোতে যাওয়ার অন্তত দুই ঘণ্টা আগে টিভি, ল্যাপটপ, মোবাইল বন্ধ করে দিন। কারণ বিশেষজ্ঞদের মতে, ইলেকট্রনিক্স জিনিস থেকে যে নীল আলো বেরোয়, তাতে ঘুমের ব্যাঘাত হয়।

Leave a Reply

Your email address will not be published.

x