ঢাকা, সোমবার ৩০ জানুয়ারী ২০২৩, ০৭:১৬ পূর্বাহ্ন
গ্যালারিতে গেলেই বদলে যাবে বল, নিয়ম আইপিএলেও
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

বাংলাদেশ সফরে এসে অস্ট্রেলিয়া ক্রিকেট দল আয়োজকদের ওপর চাপিয়ে দিয়েছিল একগাদা নিয়ম। তার মধ্যে একটা ছিল, কোনো ছক্কা যদি গ্যালারিতে গিয়ে আছড়ে পড়ে, তাহলেই বদলে ফেলতে হবে সেটা।

এই নিয়ম নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে টীকাটিপ্পনীও কম হয়নি। তবে অজিদের এ চাওয়া যে চলমান করোনা মহামারির কথা বিবেচনায় বাড়তি সতর্কতা থেকেই ছিল, তা বলাই বাহুল্য। এবার এমন নিয়ম প্রবর্তন করেছে আইপিএলও। বল গ্যালারিতে গেলেই বদলে দিতে হবে তা।

করোনার আঘাতে থমকে গিয়েছিল আইপিএলের প্রথম আসর। আগামী ১৯ সেপ্টেম্বর আবার মাঠে গড়াবে তা। তবে এবার ভারতে নয়, আয়োজন করা হবে কঠোর জৈব সুরক্ষা বলয়ে, আরব আমিরাতের বুকে।

তখনই নতুন এই নিয়ম কার্যকর হবে। তখন ছক্কা গিয়ে গ্যালারিতে আছড়ে পড়লেই আনতে হবে নতুন বল, জেনে গেছেন আগেই। তবে যে বলটা গিয়ে গ্যালারিতে পড়ল, সেটার কী হবে? তারও উত্তর মিলেছে, সেই বলটা জীবাণুমুক্ত করা হবে জীবাণুনাশক দিয়ে। তবে সেই ম্যাচে আর তা ব্যবহার করা হবে না আর।

প্রথম পর্বে যেমন দেখা গেছে, গ্যালারি ছুঁলেই বলটা জীবাণুমুক্ত করা হতো। এরপর তার গন্তব্য হতো বোলারের হাতে। এবার আর তার দেখা মিলছে না।

তার কারণ, গ্যালারিতে দর্শকদের উপস্থিতি। আইপিএলের প্রথম ভাগে দর্শকহীন গ্যালারিতে খেলা হলেও দ্বিতীয় ভাগে তা আর হচ্ছে না। বিসিসিআই আর আমিরাত ক্রিকেট অ্যাসোসিয়েশন মিলে সিদ্ধান্ত নিয়েছে, সীমিত পরিসরে ফেরানো হবে দর্শক। আর বল গ্যালারিতে গেলে তো তাদের ছোঁয়া পাবেই। সে কারণেই নিতে হচ্ছে বাড়তি সতর্কতা।

ধারণা করা হচ্ছে, এর ফলে ব্যাটসম্যানরা পাবেন বাড়তি সুবিধা। আর কপাল পুড়তে পারে বোলারদের। বিশেষত স্পিনারদের তো বটেই। কারণ নতুন বল এলে তা কিছুটা শক্ত হয়ে থাকে পুরনো বলের তুলনায়, তাতে গ্রিপ পেতে সমস্যা সৃষ্টি হয়, প্রয়োজনীয় টার্ন পাওয়া কষ্টকর হয়ে পড়ে।

 

 

Leave a Reply

Your email address will not be published.

x