ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন
গোয়াইনঘাটে ইজারা ফাঁকি দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন
আব্দুল কাদির, গোয়াইনঘাট (সিলেট):

সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার ৯নং ডৌবাড়ী ইউনিয়নস্থ সাত কুঁড়ি কান্দি গ্রামের অন্তর্গত গোয়াইন নদী থেকে কোন প্রকার ইজারা ছাড়া প্রায় দুই সপ্তাহ ধরে রাতের আধাঁরে অবৈধভাবে বালু উত্তোলন করছে কয়েকটি সংঘবদ্ধ চক্র। সরকার ঘোষিত প্রতিবেশ সংকটাপন্ন এসব এলাকায় জোরপূর্বক ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে বড়ধরনের হুমকির মূখে পড়েছে উপজেলার নদী তীরবর্তী গ্রামগুলো। অত্র এলাকার নদীতে প্রায় ২ শত টি বালুবাহী বলগেট নৌকা বর্তমানে অবস্থান করছে। প্রশাসনের নাকের ডগায় এমন তান্ডব চললেও এ ব্যাপারে প্রশাসন নিরব ভূমিকা পালন করছে বলে গ্রামবাসীর অভিযোগ। প্রশাসনের নিরব ভূমিকার কারনে সঙ্গবদ্ধ চক্র নদীর কয়েকটি স্থানে দিনেও এসব অপকর্ম চালিয়ে যাচ্ছে।

নদী তীরবর্তী গ্রামবাসীর অভিযোগ- সঙ্গবদ্ধ চক্র রাত ১২টা বাজার সাথে সাথে রাতের আধাঁরে এসকল প্রতিটি স্পটে ১০/১২ টি ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে প্রতিদিন কয়েক লক্ষ টাকার বালু লুটপাট করা হচ্ছে। বালু উত্তোলনকারী প্রতারক সঙ্গবদ্ধ চক্রের কারনে এসব এলাকার পরিবেশকে বিনষ্ট করা হচ্ছে। নদীর তীরে ফাটল ধরেছে। বালু উত্তোলনের কারণে যখন তখন নদী তীরবর্তী গ্রাম তলিয়ে যাবার সম্ভাবনা রয়েছে। প্রভাবশালী মহল হওয়ায় তাদের অপকর্মের বিরুদ্ধে প্রকাশ্যে কেউই প্রতিবাদ করতে চায় না। নীরবে তা সহ্য করে।

১০/১২ টি ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে।

তারা অভিযোগ করে বলেন, পুলিশ প্রশাসনের কিছু সদস্যকে ম্যানেজ করে এলাকার চিহ্নিত বালুখেকোরা বালু উত্তোলন করছে।

দিনে এবং রাতে সরেজমিনে ঘটনাস্থলে গেলে দেখা যায়, প্রতিটি স্পটে ১০/১২ টি ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে।

বিষয়টি জানেন না গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) পরিমল দেব। ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন নিষিদ্ধ বলে তিনি বলেন- এ বিষয়ে খোঁজ নিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে এলাকাবাসীর পক্ষে লিখিত অভিযোগ ও করা হয়েছে-

Leave a Reply

Your email address will not be published.

x