ঢাকা, শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন
পাইকগাছায় প্রদর্শিত হচ্ছে ৪৪৯ আসামীর তালিকা
মোঃ মনিরুল ইসলাম, পাইকগাছা(খুলনা) প্রতিনিধি:

পাইকগাছা থানা অফিসার ইনচার্জ (ওসি) এর ব্যতিক্রমী উদ্যোগ পৌরসভাসহ উপজেলার ১০টি ইউনিয়নের গুরুত্বপূর্ণ পয়েন্টে ওয়ারেন্টভূক্ত আসামীদের তালিকা প্রদর্শনের উদ্যোগ বাস্তবায়ন হয়েছে। ইতোমধ্যে সফলতাও পেতে শুরু করেছেনভুক্তভোগীরা। থানায় কার নামে কোন মামলায় ওয়ারেন্ট রয়েছে তার বিস্তারিত তথ্যে আসামীরা যেমন নিশ্চিত হয়ে মামলায় জামিন নিতে পারছেন, তেমনি ওয়ারেন্টভূক্ত আসামীদের গ্রেফতারে পুলিশকেও আসামীদের পিছু ছুটতে হবেনা। উদ্যোগে উভয় পক্ষের হয়রাণিও কমেছে সব মিলিয়ে থানা ওসির এ উদ্যোগকে সাধুবাধ জানিয়েছেন সর্ব স্তরের সাধারণ মানুষ। এখন পর্যন্ত খুলনার পাইকগাছা উপজেলার পৌরসভা ও ১০টি ইউনিয়নের গুরুত্ব্পূর্ণ পয়েন্টে ৪৪৯ জন সাজাপ্রাপ্ত ও ওয়ারেন্টভূক্ত আসামীর তালিকা টানানো হয়েছে। উক্ত তালিকায় নাম দেখে আসামীরা আদালত থেকে জামিনে মুক্তি নিচ্ছেন বলেও জানা গেছে। থানা পুলিশ জানায়, থানা অফিসার ইনচার্জ নিজে উপস্থিত থেকে পাইকগাছা পৌরসভা ও ১০টি ইউনিয়নে আসামীদের নাম ঠিকানাসহ তালিকা টানিয়ে দিয়েছেন। যা ইউনিয়ন পরিষদ, পৌরভবনসহ গুরুত্বপূর্ণ স্থানে রঙ্গিন প্যানাতে প্রদর্শিত হচ্ছে।

তালিকা অনুযায়ী মোট আসামীর সংখ্যা ৪৪৯ জন। যার মধ্যে সাজাপ্রাপ্ত ১৪৫ জন, ওয়ারেন্টভূক্ত ৩০৪ জন। এর মধ্যে পৌরসভায় সাজাপ্রাপ্ত আসামী ১৩ ও ওয়ারেন্টভূক্ত ২৩জন। হরিঢালী ইউনিয়নে সাজাপ্রাপ্ত ৬,ওয়ারেন্টের ১৯ জন, কপিলমুনিতে সাজাপ্রাপ্ত ১৭, ওয়ারেন্ট ৪২ জন, লতায় সাজাপ্রাপ্ত ৫, ওয়ারেন্ট ১জন, দেলুটিতে সাজাপ্রাপ্ত ৪,ওয়ারেন্ট ৮ জন, সোলাদানায় সাজাপ্রাপ্ত ১২, ওয়ারেন্ট ৯ জন, লস্করে সাজাপ্রাপ্ত ৮, ওয়ারেন্ট ১৪ জন, গদাইপুরে সাজাপ্রাপ্ত ২৪, ওয়ারেন্ট ৩২জন, রাড়ুলীতে সাজাপ্রাপ্ত ১১, ওয়ারেন্ট ৩২জন, চাঁদখালীতে সাজাপ্রাপ্ত ২৯, ওয়ারেন্ট ৭৯ জন এবং গড়ইখালী ইউনিয়নে সাজাপ্রাপ্ত ১৬, ওয়ারেন্টভূক্ত ২৯জন। তালিকাভুক্ত আসামীদের কোন প্রকার হয়রাণি ছাড়াই আইনের আওতায় নিতে পুলিশ এ নয়া উদ্যোগ নিয়েছেন। এতে অনেকেই স্বেচ্ছায় স্ব-স্ব মামলায় আদালত থেকে জামিন নিচ্ছেন বলে জানান, উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সম্পাদক ও লস্কর ইউপি চেয়ারম্যান কে.এম আরিফুজ্জামান তুহিন।

এ প্রসঙ্গে থানা অফিসার ইনচার্জ (ওসি) মো: এজাজ শফী জানান, আসামীদের অনেকে জানেনইনা তাদের নামে কোন প্রকার মামলা কিংবা ওয়ারেন্ট ও সাজা রয়েছে কিনা। তার এ উদ্যোগে নিজে কিংবা স্বজনদের মাধ্যমে অবগত হয়ে সংশ্লিষ্ট মামলায় আদালত থেকে জামিন নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published.

x