ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ০৫:২৪ পূর্বাহ্ন
খুলেছে ব্যাংক, বাড়লো লেনদেনের সময়
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

টানা তিন দিন বন্ধ থাকার পর খুলেছে ব্যাংক। সোমবার (১২ জুলাই) সকাল ১০টায় ব্যাংকে সীমিত পরিসরে শুরু হয়েছে লেনদেন। আর এই লেনদেন চলবে বেলা আড়াইটা পর্যন্ত। অন্যান্য আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল ৪টা পর্যন্ত।

শুক্রবার ও শনিবার নিয়মিত ছুটির আর করোনা সংক্রমণরোধে রোববার বন্ধ থাকায় টানা তিন দিন ব্যাংক বন্ধ ছিল। সরকার ঘোষিত ‘বিধিনিষেধের’ কারণে ব্যাংকে লেনদেন সপ্তাহে একদিন এবং লেনদেনের সময় দেড় ঘণ্টা কমিয়ে দেয়া হয়েছে। সাধারণ সময়ে ব্যাংকে লেনদেন শুরু হয় সকাল ১০টায় চলে বেলা ৪টা পর্যন্ত। অন্যান্য কার্যক্রম সম্পন্ন করার জন্য ব্যাংক খোলা থাকে ৬টা পর্যন্ত।

এর আগে, ৬ জুলাই জানানো হয়, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের ক্ষেত্রে ব্যাংক ব্যবস্থাপনার বিবেচনায় প্রতিটি জেলা সদরে ও উপজেলায় একটি করে শাখা খোলা রাখতে হবে। অন্যান্য সব ব্যাংকের ক্ষেত্রে প্রতিটি জেলা সদরে একটি শাখা খোলা রাখতে হবে এবং জেলা সদরের বাইরে ব্যাংক ব্যবস্থাপনার বিবেচনায় অনধিক দুটি শাখা খোলা রাখা যাবে।

ব্যাংকের প্রধান কার্যালয়ের অত্যাবশ্যকীয় বিভাগ যথাসম্ভব সীমিত লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে। ব্যাংকের প্রিন্সিপাল-প্রধান শাখা এবং সব বৈদেশিক বাণিজ্য শাখা (এডি শাখা) সীমিত সংখ্যক অত্যাবশ্যকীয় লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে।

দেশে এখন সরকারি-বেসরকারি ব্যাংক মিলিয়ে শাখা রয়েছে প্রায় ১১ হাজার। গত মার্চ পর্যন্ত ব্যাংক শাখা ছিল ১০ হাজার ৭৬৫। এর মধ্যে পল্লী শাখা ছিল ৫ হাজার ২২৫ ও শহরের শাখা ৫ হাজার ৫৪০। এ ছাড়া উপশাখা, এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমেও ব্যাংক সেবা দেওয়া হচ্ছে। ইন্টারনেট ব্যাংকিং, এটিএম ও মোবাইল ব্যাংকিং সেবা চলছে ২৪ ঘণ্টা।

One response to “খুলেছে ব্যাংক, বাড়লো লেনদেনের সময়”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x