ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন
যুক্তরাজ্যে করোনার সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, দেশটির কোভিড লকডাউন রোডম্যাপের চূড়ান্ত পর্যায়ে মাস্ক পরার আইনি বাধ্যবাধকতা এবং সামাজিক দূরত্ব মেনে চলার নিয়ম তুলে নেওয়া হবে।

গত ১৬ মাস ধরে প্রায় নিয়মিতভাবে যেসব নিষেধাজ্ঞা জারি করা ছিল, যেমন বাড়ির মধ্যে পালনীয় ৬টি নিয়ম এবং বাড়ি থেকে কাজ করার নির্দেশনাও বিলুপ্ত করা হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, পরিকল্পনা অনুযায়ী কোভিড লকডাউন রোডম্যাপের শেষ ধাপ ১৯ জুলাই শুরু হবে। তার আগে ১২ জুলাই সর্বশেষ তথ্য বিশ্লেষণ করেই সে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।

ডাউনিং স্ট্রিটে এক সংবাদ সম্মেলনে বরিস বলেছেন, স্কুল খোলা, ভ্রমণ এবং সেলফ আইসোলেশন বিষয়ে নতুন নির্দেশনা কয়েক দিনের মধ্যে জানানো হবে।

তিনি বলেছেন, মুখ ঢেকে রাখার আইনগত কোনো বাধ্যবাধকতা না থাকলেও ‘সৌজন্য’ হিসেবে জনাকীর্ণ কোনো জায়গায় গেলে তিনি নিজে মাস্ক পরিধান করবেন।

বরিস জনসন বলেছেন, ইংল্যান্ডে সফল টিকা কার্যক্রমের কারণে নতুন কোভিড রোগী শনাক্ত ও মৃত্যুর হার কমানো গেছে, আর সে কারণেই সতর্কতামূলক পদক্ষেপ যেগুলো মানার জন্য আইনি বাধ্যবাধকতা ছিল তা তুলে নেওয়া সম্ভব হচ্ছে।

তবে তিনি সতর্ক করে বলেছেন, এ মাসের শেষের দিকে দেশটিতে দিন ৫০ হাজার রোগী শনাক্ত হতে পারেন এমন আশঙ্কা করা হচ্ছে।

বরিস জনসন আরও বলেছেন, গণটিকা কার্যক্রমের মাধ্যমে যখন আমরা পরিষ্কারভাবে অনেকটাই সফল হয়েছি, এখন সামনে না এগোলে কবে এগোব? যারা পজিটিভ শনাক্ত হয়েছেন, তাদের সেল্ফ আইসোলেশনের নিয়ম আগের মতোই থাকবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, টিকার ডোজ সম্পন্ন হয়েছে এমন ব্যক্তিদের জন্য নতুন নির্দেশনা শিগগিরই জানিয়ে দেওয়া হবে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ জানিয়েছেন, ঘনিষ্ঠ সান্নিধ্যে থাকা অবস্থায় মানুষকে যেসব অবশ্য পালনীয় বিধিমালা অনুসরণ করতে হবে, সে সম্পর্কে মঙ্গলবার (৬ জুলাই) তিনি পরিকল্পনা ঘোষণা করবেন।

সোমবার যুক্তরাজ্যে ২৭ হাজার ৩৩৪ জন আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন নয়জন। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪৯ লাখ ৪৭ হাজারের বেশি।

সূত্র: বিবিসি বাংলা।

2 responses to “যুক্তরাজ্যে করোনার সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে”

  1. … [Trackback]

    […] Read More here on that Topic: doinikdak.com/news/33033 […]

  2. … [Trackback]

    […] Find More to that Topic: doinikdak.com/news/33033 […]

Leave a Reply

Your email address will not be published.

x