ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ০৫:০৭ পূর্বাহ্ন
ইউরো ফুটবলে ২৫ বছর পর স্বপ্নীল সেমিফাইনালে ইংল্যান্ড
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

২৫ বছর পর ইউরো ফুটবলের সেমিফাইনালে ইংল্যান্ড। ইতালির রোমের অলিম্পিক স্টেডিয়ামে আসরের চতুর্থ কোয়ার্টার ফাইনালে ইউক্রেনকে ৪-০ গোলে হারালো থ্রি লায়নরা। ইংল্যান্ডের হয়ে জোড়া গোল করেন অধিনায়ক হ্যারি কেইন। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ডেনমার্ক।

এর আগে ইউক্রেনের বিপক্ষে মাত্র একটি পরিবর্তন নিয়ে মাঠে নামে হ্যারি কেইন বাহিনী। কোচ গ্যারেথ সাউথগেট এদিন সাকার পরিবর্তে একাদশে নামান সাঞ্চোকে। যথারীতি তার ফরমেশন থাকে ৪-২-৩-১।

অন্যদিকে, একটি পরিবর্তন নিয়ে ৩-৫-২ ফরমেশন নিয়ে থ্রি লায়নদের বিপক্ষে মাঠে নামে ইউক্রেন। এদিন ম্যাচের শুরু থেকেই আধিপত্য থাকে ইংল্যান্ডের। প্রতিপক্ষকে এদিন শুরু থেকেই চাপে রাখে তারা। আক্রমণাত্মক খেলে গোলের দেখাও পেয়ে যায় দ্রুত। মাত্র ৪ মিনিটে রাহিম স্টার্লিংয়ের অ্যাসিস্টে স্কোরখাতায় নাম তোলেন অধিনায়ক হ্যারি কেইন।

ম্যাচের ১৭ মিনিটে ইউক্রেনের হয়ে গোল পরিশোধের দারুণ এক সুযোগ পান ইয়ারেমচুক। কিন্তু ইংল্যান্ড গোলরক্ষক পিকফোর্ড তা আর হতে দেননি। ২৯ মিনিটে স্টার্লিংকে ইউক্রেনের ক্রিভসোভ ফাউল করলে ফ্রি কিক পায় ইংল্যান্ড। লুকশ’র সেই ফ্রিক কিক মাথায় ছোঁয়াতে পারেননি হ্যারি কেইন। ফলে সে যাত্রায় আর স্কোর বাড়ানো হয়নি থ্রি লায়নদের।

৩৩ মিনিটে স্টার্লিংয়ের বাড়ানো বল রাইস জালে জড়াতে গেলে বাধা হয়ে দাঁড়ান ইউক্রেন গোলরক্ষক বুশান। পরে মাউন্টের ফিরতি শটও ইউক্রেনের শক্ত ডিফেন্সের সামনে ব্যর্থ হয়।

এরপর ম্যাচের ৩৭ মিনিটে ইউক্রেনের হয়ে জিনচেঙ্কো, ইয়ারমোলেঙ্কোরা বেশ ভালো সুযোগ পেয়েও সমতায় ফেরাতে পারেন নি ম্যাচ। উল্টো ৩৯ মিনিটে লুক শ’র দারুণ এক সুযোগ অফসাইড না হলে সে যাত্রায় লিড বাড়াতে পারতো ইংলিশরা।

প্রথমার্ধের বাকি সময়টায় দু’দলই বেশ কিছু সুযোগ পায়। তবে কোন গোল না হওয়ায় ১-০ তে এগিয়ে থেকে বিরতিতে যায় সাউথগেটের দল।

দ্বিতীয়ার্ধে ইংল্যান্ড যেনও আরও তেড়ে উঠে ইউক্রেনের উপর। ৪৬ মিনিটেই লুক শ’র ক্রস থেকে পাওয়া বল ইউক্রেনের জালে জড়ান ম্যাগুয়ের। এতে রোমের পুরো গ্যালারি আনন্দে মেতে উঠে। সেই আনন্দ শেষ হতে না হতেই ৫০ মিনিটে আবারও হ্যারি কেইন ম্যাজিক। আবারো সেই লুক শই ত্রাতা হয়ে আসেন। তার অ্যাসিস্টেই জোড়া গোল পূরণ করেন কেইন।

৬২ মিনিটে হ্যাটট্রিক হওয়ার বেশ ভালো সুযোগ ছিলো কেইনের। তবে ইউক্রেন গোলরক্ষক বুশানের দারুণ সেভে তা আর হয়ে উঠেনি। এতেও নিরাশ নয় ইংলিশ সমর্থকরা। পরের মিনিটেই ইংল্যান্ডের জার্সিতে প্রথমবারের মত গোল করে ম্যাচের স্কোর ৪-০ করেন হেন্ডারসন।

ম্যাচের বাকি সময়টুকু বেশিরভাগ বল দখলে ছিলো ইংল্যান্ডের। তবে কোন গোলই আর না হওয়ায় শেষ পর্যন্ত সহজ বড় জয় নিয়ে সেমিফাইনালে উঠার আনন্দে মেতে উঠেন ইংলিশ সর্থকরা।

3 responses to “ইউরো ফুটবলে ২৫ বছর পর স্বপ্নীল সেমিফাইনালে ইংল্যান্ড”

  1. … [Trackback]

    […] There you can find 71118 additional Information to that Topic: doinikdak.com/news/32160 […]

  2. … [Trackback]

    […] Find More Information here on that Topic: doinikdak.com/news/32160 […]

  3. … [Trackback]

    […] Find More here on that Topic: doinikdak.com/news/32160 […]

Leave a Reply

Your email address will not be published.

x