ঢাকা, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১১:২২ অপরাহ্ন
স্লোভাকিয়াকে গোলে ভাসিয়ে শেষ ষোলোয় স্পেন
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

ম্যাচের আয়ু ১০ মিনিট পেরোতে না পেরোতেই নাটক। সেই নাটকের নায়ক স্লোভাকিয়ার গোলকিপার মার্তিন দুবরাভকা আর খলনায়ক স্পেনের ফরোয়ার্ড আলভারো মোরাতা। ১০ মিনিটে নিজেদের বক্সের মধ্যে কোকেকে ফেলে দেন বোর্ন কুইপারস। রেফারি মাঠের পাশের ছোট পর্দায় ঘটনাটি আবার দেখে পেনাল্টির নির্দেশ দেন।  কিন্তু মোরাতার নেওয়া পেনাল্টিটি ঠেকিয়ে দেন দুবরাভকা।

এই নিয়ে এবারের ইউরোতে দ্বিতীয়বার পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ স্প্যানিশরা। ইউরোতে সব মিলিয়ে পাওয়া ১২টি পেনাল্টিতে স্পেনের এটি সপ্তম মিস। ১২ মিনিটের এই পেনাল্টি ব্যর্থতার পরও ‘ই’ গ্রুপ থেকে সরাসরি শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে স্পেন। ৩ ম্যাচে ৫ পয়েন্ট দ্বিতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে লুইস এনরিকের দল। আজ আরেক ম্যাচে পোল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোয় উঠেছে সুইডেন। অন্যদিকে শেষ হয়ে গেছে পোল্যান্ড ও স্লোভাকিয়ার ইউরো অভিযান।

অবশেষে তৃতীয় ম্যাচে এসে এবারের ইউরোতে স্পেন দেখা দিয়েছে নিজেদের আসল রূপে। দারুণ ছন্দময় ফুটবল খেলে স্লোভাকিয়াকে গোলের ভাসিয়েছে তারা, ম্যাচটি স্পেন জিতেছে ৫-০ গোলে। শুরুটা অবশ্য হয়েছে একটি আত্মঘাতী গোলে। পেনাল্টি ঠেকিয়ে নায়ক বনে যাওয়া স্লোভাকিয়ার গোলকিপার দুবরাভকা এবার হয়ে গেলেন খলনায়ক! ২৯ মিনিটে স্পেনের ফরোয়ার্ড পাবলো সারাবিয়ার তীব্র গতির একটি শট ক্রসবারে লেগে অনেক উঁচুতে উঠে যায়। একটু দূরে থাকা দুবরাভকা বলের দিকে খুব ভালোভাবেই নজর রেখেছিলেন। কিন্তু বল বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই পাঠিয়ে দেন তিনি।

দুবরাভকার এই আত্মঘাতী গোলটি এবারের ইউরোতে সপ্তম। যা কি না গত চারটি ইউরোতে হওয়া আত্মঘাতী গোলের সমান। ২০০০ সালের ইউরোতে আত্মঘাতী গোল হয়েছিল মাত্র একটি। ২০০৪ সালে দুটি, ২০০৮ সালে কোনো আত্মঘাতী গোলই হয়নি। ২০১২ ইউরোতে আবার একটি আত্মঘাতী গোল, ২০১৬ সালে সেটা আবার বেড়ে যায়, আত্মঘাতী গোল হয়েছে ৩টি।

গোল খাওয়ার পরও নিজেদের রক্ষণাত্মক কৌশলটাই ধরে রাখে স্লোভাকিয়া। সুযোগ পেলেই প্রতি আক্রমণে যাওয়ার চেষ্টা করে তারা। কিন্তু স্পেনের রক্ষণে আতঙ্ক ছড়ানোর মতো কোনো আক্রমণ স্লোভাকরা করতে পারেনি। উল্টো প্রথমার্ধের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে গোল খেয়ে বসে। এবার গোলদাতা আইমেরিক লাপোর্ত।

বক্সের মধ্যে ডানপ্রান্তে স্লোভাকিয়ার গোলকিপার দুবরাভকার সামনে থেকে বল নিয়ে একটু দূরে চলে যান মোরেনো। সেখান থেকে তিনি চিপ করে বল দেন বাঁ প্রান্তে। বলের গতিপথ লক্ষ্য করে সেদিকে এগিয়ে এসেছিলেন দুবরাভকা। কিন্তু এর মধ্যেই স্প্যানিশ ডিফেন্ডার লাপোর্ত দূরের পোস্টে হেড করে বল জালে পাঠিয়ে দেন। স্পেনের হয়ে এটি তাঁর প্রথম গোল।

প্রথমার্ধটা যেখানে শেষ করেছিল, স্পেন দ্বিতীয়ার্ধটা যেন সেখান থেকেই শুরু করে। ৫৬ মিনিটে স্কোরশিটে নাম লেখান সারাবিয়া। বাঁ প্রান্ত থেকে জর্দি আলবার একটা নিচু ক্রস থেকে নিখুঁত ফিনিশিংয়ে গোলটি করেন পিএসজির মিডফিল্ডার। এরপর চতুর্থ গোলটি পেতে খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি স্পেনকে। ছোট করে নেওয়া কর্নার থেকে বল পান সারাবিয়া। ৬৭ মিনিটে নিচু ক্রস পাঠান তিনি ৬ গজ বক্সের মধ্যে। দুর্দান্ত এক ফ্লিকে ফেরান তোরেস বল পাঠিয়ে দেন জালে। মোরাতার জায়গায় ৬৬ মিনিটে বদলি হিসেবে নামা তোরেসের এটি ছিল বলে প্রথম স্পর্শ।

বদলি হিসেবে নামার পর বলে প্রথম স্পর্শে গোল পেতে পারতেন আরেক তোরেস পাউও। ৭১ মিনিটে ভিয়ারিয়ালের সেন্টার-ব্যাকের হেড স্লোভাকিয়ার পোস্টের দিকেই যাচ্ছিল। বলটি বিপদমুক্ত করার জন্য চেষ্টা করেন ইয়ান কুকা। কিন্তু তাঁর শট চলে যায় নিজেদের জালে। শুরুর মতো স্পেনের গোল উতসবের শেষটাও হলো আত্মঘাতী গোলে। এবারের ইউরোতে এটি অষ্টম আত্মঘাতী গোল।

2 responses to “স্লোভাকিয়াকে গোলে ভাসিয়ে শেষ ষোলোয় স্পেন”

  1. … [Trackback]

    […] Here you can find 34623 additional Info to that Topic: doinikdak.com/news/28776 […]

  2. … [Trackback]

    […] Information to that Topic: doinikdak.com/news/28776 […]

Leave a Reply

Your email address will not be published.

x