ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন
লুয়াইনি হলিছড়া চা-বাগান অনির্দিষ্টকালের জন্য বন্ধ
অনলাইন ডেস্ক

মৌভীবাজারের কুলাউড়া লুয়াইনি হলিছড়া চা-বাগানের শ্যামল পাশি নামের এক শ্রমিককে বহিষ্কার করার প্রতিবাদে দুদিন ধরে ধর্মঘট পালন করছেন চা-শ্রমিকরা। এ পরিস্থিতিতে কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য বাগান বন্ধ ঘোষণা করেছেন।

বুধবার (২৩ জুন) সকাল ৯টা থেকে লাগাতার ধর্মঘটের ঘোষণা দেন শ্রমিকরা। এসময় ৫০০ শ্রমিক বাংলোর সামনে অবস্থান নেন।

শ্রমিকরা জানান, তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, চা বাগানের শ্রমিকদের ২৬ এর ক ধারা বাতিল, শ্রমিক ছাঁটাই বন্ধ করা, অতিরিক্ত পাতা উত্তোলনের ন্যায্য পাওনা পরিশোধ করাসহ বিভিন্ন দাবি।

লংলাভ্যালির সাংগঠনিক সম্পাদক নূরে আলম জানান, বাগান কর্তৃপক্ষ কথায় কথায় শ্রমিক ছাঁটাই করেন। বিনা অপরাধে চা-শ্রমিক শ্যামল পাশিকে বহিষ্কার করা হয়। এর প্রতিবাদে মঙ্গলবার সকাল ৯টার দিকে লুয়াইনি চা-বাগানের ম্যানেজার বাংলোর পাশের মাঠে শ্রমিকরা বিক্ষোভ মিছিল করেন। এরপর তারা জড়ো হয়ে মানববন্ধন ও সমাবেশ করেন।

তিনি আরও জানান, কর্মসূচি পালনের শেষে বাগান ব্যবস্থাপনার পক্ষ থেকে ঘোষণা দেয়া হয় শ্রমিকরা যেন আজ আর কাজে না যান। এরপর উত্তেজিত শ্রমিকরা বাংলো ঘেরাও করেন। বার বার আমরা মহাব্যবস্থাপক মোহাম্মদ আলীর সঙ্গে সমঝোতার জন্য যোগাযোগ করি। কিন্তু তিনি আমাদের কোনো দাবিই মেনে নেননি। আমরা বাধ্য হয়ে লাগাতার ধর্মঘটের ডাক দিয়েছি।

লুয়ানি হলিছড়া চা-বাগানের মহাব্যবস্থাপক মোহাম্মদ আলী বলেন, ‘লেবার হাউসের সঙ্গে চুক্তি মোতাবেক মালিকপক্ষ তাদের দাবি পূরণ করে যাচ্ছে। আমরা তাদের অনেক সুবিধা দিয়েছি। শ্যামল পাশি অবৈধভাবে জমি দখল ও শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত থাকায় তাকে বহিষ্কার করা হয়েছে। শ্রমিকরা অবৈধভাবে ধর্মঘট পালন করছে। অবরোধ করে রাখায় আমরা প্রশাসনের সহযোগিতা নিয়েছি। পরিস্থিতি নিয়ন্ত্রয়ণে অনির্দিষ্টকালের জন্য বাগান বন্ধ ঘোষণা করা হয়েছে।’

4 responses to “লুয়াইনি হলিছড়া চা-বাগান অনির্দিষ্টকালের জন্য বন্ধ”

  1. … [Trackback]

    […] There you will find 72518 additional Info to that Topic: doinikdak.com/news/28646 […]

  2. sex gay says:

    … [Trackback]

    […] Find More Information here on that Topic: doinikdak.com/news/28646 […]

  3. fox888 says:

    … [Trackback]

    […] Read More here on that Topic: doinikdak.com/news/28646 […]

  4. game sex says:

    … [Trackback]

    […] Info to that Topic: doinikdak.com/news/28646 […]

Leave a Reply

Your email address will not be published.

x