ঢাকা, শনিবার ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫০ পূর্বাহ্ন
পাকিস্তানের ভ্রমণ নিষেধাজ্ঞায় বাংলাদেশ
অনলাইন ডেস্ক

পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টারের (এনসিওসি) এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হওয়ার কথা বলা হয়েছে

পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টারের (এনসিওসি) এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হওয়ার কথা বলা হয়েছেফাইল ছবি: রয়টার্স

করোনার সংক্রমণ মোকাবিলায় বাংলাদেশ থেকে ভ্রমণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে পাকিস্তান। নিষেধাজ্ঞার এই তালিকায় বাংলাদেশ, ভারতসহ মোট ২৬টি দেশ রয়েছে। আজ রোববার পাকিস্তানের দ্য ডন পত্রিকার অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি) গতকাল শনিবার ২৬টি দেশ থেকে ভ্রমণের ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ দিয়েছে।

পাকিস্তানের ন্যাশনাল হেলথ সার্ভিসেস (এনএইচএস) মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, করোনা মোকাবিলায় তিনটি ক্যাটাগরি চালু করেছে পাকিস্তান। এগুলো হলো—‘ক্যাটাগরি এ’, ‘ক্যাটাগরি বি’ ও ‘ক্যাটাগরি সি’।

‘এ’ ক্যাটাগরির অন্তর্ভুক্ত দেশগুলো থেকে পাকিস্তানে ভ্রমণের ক্ষেত্রে ভ্রমণকারীদের বাধ্যতামূলক করোনা পরীক্ষা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

‘বি’ ক্যাটাগরির দেশগুলো থেকে কেউ পাকিস্তান ভ্রমণ করতে চাইলে তার ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর করোনা পরীক্ষায় নেগেটিভ আসতে হবে।

আর ‘সি’ ক্যাটাগরির অন্তর্ভুক্ত দেশগুলো থেকে পাকিস্তান ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। তবে এসব দেশ থেকে কেউ এনসিওসির সুনির্দিষ্ট নীতিমালার আওতায় পাকিস্তানে ভ্রমণ করতে পারবে।

এনসিওসির এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হওয়ার কথা নথিতে উল্লেখ করা হয়েছে।

যেসব দেশকে ‘সি’ ক্যাটাগরিতে রাখা হয়েছে, সেগুলো হলো—বাংলাদেশ, ভারত, ইরান, ভুটান, ইন্দোনেশিয়া, ইরাক, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, ফিলিপাইন, আর্জেন্টিনা, ব্রাজিল, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, তিউনিসিয়া, বলিভিয়া, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, নামিবিয়া, প্যারাগুয়ে, পেরু, ত্রিনিদাদ ও টোবাগো এবং উরুগুয়ে।

2 responses to “পাকিস্তানের ভ্রমণ নিষেধাজ্ঞায় বাংলাদেশ”

  1. CRCFRiA says:

    Moreover, their lack of vascular organization leaves some tumors vulnerable to hypoperfusion and ischemia Forssman, 1976 online cialis pharmacy

Leave a Reply

Your email address will not be published.

x