ঢাকা, শুক্রবার ০৩ মে ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন
দান করতে ৫০ কোটি ডোজ ফাইজারের টিকা কিনছে যুক্তরাষ্ট্র
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

মার্কিন কোম্পানি ফাইজারের সঙ্গে করোনাভাইরাসের টিকার ৫০ কোটি ডোজ কেনার জন্য চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। এসব টিকা বিশ্বের প্রায় ১০০ টি দেশে বিতরণ করা হবে। করোনার বিরুদ্ধে বিশ্বকে টিকাদান কর্মসূচিতে প্রেসিডেন্ট জো বাইডেনের সহযোগিতার অংশ হিসেবে এসব বিতরণ করা হবে।

মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুসারে, বৃহস্পতিবার যুক্তরাজ্যে এই পরিকল্পনার কথা ঘোষণা করবেন বাইডেন। এই ৫০ কোটি ডোজের অর্থ পরিশোধ করবে যুক্তরাষ্ট্র। এই বছরে ২০ কোটি ডোজ বিতরণ করা হবে। স্বাভাবিকভাবে অবশিষ্ট ডোজ আগামী বছরের প্রথমার্ধে বিতরণ করা হতে পারে।

খবরে বলা হয়েছে, এসব টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স উদ্যোগে দান করা হবে। যার মাধ্যমে এসব টিকা নিম্ন আয়ের ও আফ্রিকান ইউনিয়নের ৯২টি দেশে বিতরণ করা হবে। কোভ্যাক্স-এর উদ্দেশ্য হলো চাহিদা অনুযায়ী সব দেশেই করোনার টিকা পৌঁছে দেওয়া। বিশেষ করে যেসব দেশগুলোতে সংক্রমণের হার ও মৃত্যু বেশি তাদেরকে অগ্রাধিকার দেওয়া।

এই বিষয়ে ফাইজার কোম্পানির কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে কোম্পানিটির সিইও আলবার্ট বৌরলা বাইডেনের ঘোষণার সময় যুক্তরাজ্যে উপস্থিত থাকবেন। সূত্র: দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published.

x