ঢাকা, বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন
১৪৪তম দেশ ভ্রমণের বিরল রেকর্ড গড়লেন রাবি ছাত্রী নাজমুন নাহার
ভাস্কর সরকার (রা.বি)

মুসলিম বিশ্বের এক সাহসী নারী নাজমুন নাহার। দীর্ঘ পথচলায় নানা প্রতিকূলতার সম্মুখীন হলেও থেমে যায়নি তার যাত্রাপথ। সেই আদি লগ্ন থেকে পৃথিবীর ইতিহাসে যে সকল নারী বাধা ডিঙিয়ে বেরিয়ে আসার দৃষ্টান্ত স্থাপন করেছেন তাতে এশিয়া মহাদেশের সর্বাধিক রাষ্ট্র ভ্রমণকারী প্রথম বাংলাদেশি হিসেবে নাজমুন নাহারের নাম অঙ্কিত হয়ে গেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্রী নাজমুন নাহার। স্বপ্ন তার বিশ্বভ্রমণ ও বাংলাদেশের জাতীয় পতাকা ওড়ানো দেশে দেশে। সেই স্বপ্নের শুরুটা হয়েছিল ২০০০ সালে। তিনি তখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষে পড়াশোনা করতেন। প্রথম ভারত ভ্রমণের মাধ্যমে তার স্বপ্নযাত্রা শুরু হয়।

নাজমুন নাহার অনার্স ও মাস্টার্স শেষ করে তিনি রাজশাহী থেকে ঢাকায় চলে আসেন, সাংবাদিকতা করেন কিছুদিন। এরই মাঝে ২০০৬ সালে স্কলারশিপ নিয়ে যান সুইডেন। লক্ষ্মীপুরের মেয়ে নাজমুন সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ে এশিয়ান স্টাডিজ বিষয়ে মাস্টার্স করেন। পড়াশোনার ফাঁকে খণ্ডকালীন কাজও করতেন তখন। কয়েক মাসের জমানো টাকায় জাহাজে ভ্রমণ করেন ফিনল্যান্ড।

নাজমুন নাহার সুইডওয়াচসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থায় খণ্ডকালীন চাকরি করেছেন। তিনি ২০১৬ ও ২০১৭ সালে ঘুরেছেন ৩৫টি দেশ। এ তালিকায় আছে ব্রাজিল, আর্জেন্টিনা, বলিভিয়া, পেরু, চিলি, প্যারাগুয়েসহ দক্ষিণ আমেরিকার ১০টি দেশ। এই দুই সাল মিলিয়ে এটাকে তার ‘ভ্রমণবর্ষ’ বলা যায়! এভাবে একে একে উগান্ডা, রুয়ান্ডা, তানজানিয়া, জাম্বিয়াসহ ১০০টি দেশ ভ্রমণ করেছেন নাজমুন নাহার। এর মধ্য দিয়ে বাংলাদেশি নারী হিসেবে বিরল কৃতিত্ব অর্জন করেন তিনি। নাজমুন নাহার ‘ইনসপিরেশন গ্লোবাল ফাউন্ডেশন’ নামের একটি উদ্যোগ শুরু করেছেন। এর মাধ্যমে তিনি বিভিন্ন স্কুল ও অনাথ আশ্রমে যাবেন এবং বর্ণনা করবেন নিজের ভ্রমণ-অভিজ্ঞতা।

কিন্তু তার ২০০ দেশ ভ্রমণের ইচ্ছা থেমে থাকার নয়, করোনার কারনে বাধাগ্রস্থ হলেও নাজমুন নাহার ইতিমধ্যে বাংলাদেশের পতাকা হাতে ১৪৪ দেশ ভ্রমণে রেকর্ড সৃষ্টি করেছেন প্রথম বাংলাদেশি হিসেবে। যিনি ধীরে-ধীরে ভেঙেছেন সকল কঠিন দেওয়াল, তারপর তিনি ছিনিয়ে এনেছেন দেশের জন্য এক বিরল গৌরব গাঁথা অর্জন, যে অর্জন পৃথিবীতে প্রথম কোন নারীর নিজ দেশের পতাকা হাতে এতগুলো দেশ ভ্রমণের মাইল ফলক।

তিনি সম্প্রতি লোহিত সাগরের পার্শ্ববর্তী আফ্রিকা মহাদেশের দেশ জিবুতি, সোমালিল্যান্ড, সুদান পর্যন্ত, তারপর তিনি ভারতীয় মহাসাগরের দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ সফর করেন। গত বছরের ৮ ডিসেম্বর বাংলাদেশের পতাকা হাতে নাজমুন নাহার পৌঁছান দক্ষিণ এশিয়ার রাষ্ট্র মালদ্বীপের মালাহিনী কুদা ব্যান্ডোস দ্বীপে। তার এই দুর্বার সাহসী পথ চলা চলমান থাকুক এবং বিশ্ব দরবারে পরিচিত হোক প্রিয় জন্মভূমি বাংলাদেশ এটাই কাম্য ৷

One response to “১৪৪তম দেশ ভ্রমণের বিরল রেকর্ড গড়লেন রাবি ছাত্রী নাজমুন নাহার”

  1. 뉴토끼 says:

    … [Trackback]

    […] Find More on on that Topic: doinikdak.com/news/23481 […]

Leave a Reply

Your email address will not be published.

x