ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন
রাবির গণকবরের মাটিতে মিলল ৪ মর্টারশেল
Reporter Name

ভাস্কর সরকার (রাবি প্রতিনিধি )রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণকবরের কেনা মাটিতে মর্টারশেল পেয়েছেন এক ক্রেতা। কেনা মাটি দিয়ে জমি ভরাট করার সময় মর্টারশেলগুলো দেখতে পান নগরীর পশ্চিম বুধপাড়া এলাকার বাসিন্দা মুংলা নামের ওই ব্যক্তি।

জমির মালিক মুংলা জানান, এগারশ টাকা দরে ৪০ ট্রাক মাটি কেনেন তিনি। কেনার পর এক মাস জমিতে ফেলে রাখা হয় সে মাটি।

বৃহস্পতিবার (২০ মে) বিকেলে বড় গাড়ি দিয়ে মাটি সমান করার সময় এক-দুইটি করে মোট চারটি মর্টারশেল পাওয়া যায়।

তিনি জানান, ছোট এক বাচ্চা কাদামাটি মনে করে প্রথমে বাড়ি নিয়ে যেতে চাইছিল। পরে পানিতে ধুয়ে দেখা যায় সেটি বোম। পরে এক এক করে চারটি পাওয়া যায়। পুলিশে খবর দেয়া হলে তারা জায়গাটি ঘিরে রেখেছে।

মাটিগুলো কোথা থেকে এসেছে এমন প্রশ্নে তিনি বলেন, এগুলো বিশ্ববিদ্যালয়ের গণকবর এলাকার মাটি।

বিষয়টি নিশ্চিত করে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম সিদ্দিকুর রহমান বলেন, উদ্ধার হওয়া মর্টারশেলগুলো পুলিশ প্রহরায় রাখা হয়েছে। বগুড়া থেকে সেনাবাহিনীর বোম্ব ডিজপোজাল টিম এগুলো নিস্ক্রিয় করবে। তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। শুক্রবার না হলেও শনিবার শেলগুলো নিষ্ক্রিয় করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য এর আগেও রাবিতে পুকুর খনন করতে গিয়ে কয়েকটি মর্টার শেল পাওয়া যায় এবং সেনাবাহিনীর সাহায্যে সেগুলো বিস্ফোরিত করা হয় ৷ এলাকাবাসীর প্রত্যক্ষ সাক্ষাতকারে জানা যায় ৭১ এর মুক্তিযুদ্ধের সময় এই এলাকায় পাকিস্তানী সেনাবাহিনীদের ক্যাম্প ছিলো, এই মর্টার শেল গুলো তারাই ফেলে চলে যায় ৷

Leave a Reply

Your email address will not be published.

x