ঢাকা, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন
বলিউডে খেলা নিয়ে বাড়ছে সিনেমা নির্মাণ, কেন?
Reporter Name

ভারতে খেলাধুলা নিয়ে একের পর এক সিনেমা তৈরি হচ্ছে। খেলা কিংবা খেলোয়াড়দের জীবন নিয়ে তৈরি এসব সিনেমা দর্শকও টানছে প্রচুর। শুধু মাত্র এই কারণে আগের চেয়ে খেলাধুলা নিয়ে সিনেমা নির্মাণে গুরুত্ব দিচ্ছেন প্রযোজক-পরিচালকরা।

সম্প্রতি মুক্তি পেয়েছে পরিনীতি চোপড়া অভিনীত ‘সায়না’। এটি তৈরি হয়েছে ব্যাডমিন্টন খেলোয়াড় সায়না নেহওয়ালের জীবন নিয়ে। এছাড়া মুক্তির প্রতীক্ষায় আছে বিগ বাজেটের ৮৩, জার্সি, ময়দান এবং তুফানের মতো সিনেমা।

স্পোর্টস নিয়ে নতুন সিনেমাগুলো দেখার আহে গত এক দশকে তৈরি হওয়া স্পোর্টস বায়োপিকগুলোও দেখে নিতে পারেন দর্শক:

আজহার (২০১৬): ভারতীয় ক্রিকেটার ও সাবেক জাতীয় দলের অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন এর জীবনীর উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে ‘আজহার’। মোহাম্মদ আজহারউদ্দীন এর চরিত্রে অভিনয় করেছেন ইমরান হাশমী।

সান্দ কি আখ (২০১৯): ভারতের দুই প্রবীনতম শুটার চন্দ্রো তোমর এবং প্রকাশী তোমর এর জীবনের ওপরে তৈরি হয়েছে ‘সান্দ কি আখ’। মূল চরিত্রে অভিনয় করছেন তাপসী পান্নু এবং ভূমি পেডনেকার।

সুরমা (২০১৮): হকি লেজেন্ড সন্দীপ সিং-এর জীবনের উত্থান-পতন-পুনরুত্থান ‘সুরমা’ ছবির মূল উপজীব্য। মূল চরিত্রে দেখা গেছে দিলজিত দোসান্তকে।

এমএস ধোনি দ্য আনটোল্ড স্টোরি (২০১৬): সুশান্ত সিং রাজপুত অভিনীত জনপ্রিয় ছবি ‘এম এস ধোনি-দ্য আনটোল্ড স্টোরি’। ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে কেন্দ্র করে ছবিটি নির্মাণ করা হয়েছে।

ম্যারি কম (২০১৪): মণিপুরের ছোট্ট গ্রাম থেকে উঠে এসে বিশ্বমঞ্চে নিজের অস্তিত্ব জানান দেয়া ভারতীয় নারী বক্সারের জীবন নিয়ে তৈরি হয়েছে ‘ম্যারি কম’। অলিম্পিকে ব্রোঞ্জজয়ী ম্যারির ভূমিকায় অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়া।

বুধিয়া সিং বর্ন টু রান (২০১৬): বুধিয়া সিং মাত্র ৪ বছর বয়সে ভুবনেশ্বর থেকে পুরী, ৬৫ কিলোমিটারের দৌড়েছিল। সময় নিয়েছিল ৭ ঘণ্টা ২ মিনিট। ২০০৬-এর সেই ঘটনার পর বুধিয়ার নাম উঠেছিল লিমকা গিনেস বুক অফ রেকর্ডসে। বিশ্বের কনিষ্ঠতম ম্যারাথনার বুধিয়া সিং ও তার প্রশিক্ষক বিরঞ্চি দাসের গল্প উঠে এসেছে ‘বুধিয়া সিং বর্ন টু রান’ সিনেমায়। অভিনয় করেছেন মনোজ বাজপেয়ি, মাস্টার ময়ূর মহেন্দ্র পাটোলে।

দঙ্গল (২০১৬): ‘দঙ্গল’ চলচ্চিত্রে কুস্তিগির মহাবীর সিং ফোগাট চরিত্রে অভিনয় করেছেন আমির খান। মহাবীর সিং ফোগাট তার দুই মেয়ে গীতা ফোগাট এবং ববিতা কুমারীকে কুস্তি শিক্ষা দেন। ২০১০ সালের কমনওয়েলথ গেমসে গীতা স্বর্ণ পদক এবং ববিতা রৌপ্য পদক অর্জন করেন। ববিতা পরে ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে স্বর্ণ পদকও অর্জন করেন।

ভাগ মিলখা ভাগ (২০১৩): ভারতীয় অ্যাথলেট মিলখা সিং-এর জীবন নিয়ে তৈরি হয়েছে ‘ভাগ মিলখা ভাগ’। এই ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন ফারহান আখতার।

পান সিং তোমার (২০১২): পান সিং তোমার একজন ভারতীয় সৈনিক ছিলেন যিনি ভারতীয় জাতীয় গেমসে টানা সাত বার স্বর্ণপদক জয় করেছিলেন। কিন্তু পরবর্তীতে তিনি প্রচলিত ব্যবস্থার বিরুদ্ধে বিদ্রোহী হতে বাধ্য হয়েছিলেন। প্রয়াত ইরফান খান ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন। নিউজ সোর্সঃ বলিউডে খেলা নিয়ে বাড়ছে সিনেমা নির্মাণ, কেন?

Leave a Reply

Your email address will not be published.

x