ঢাকা, শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন
বসোনিয়ার প্রাচীন মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

বসনিয়া-হারজেগোভিনার প্রাচীন মসজিদ পুনসংস্কারের পর উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। গতকাল শুক্রবার (২৭ আগস্ট) ষোড়শ শতাব্দির বাসকারসিজা মসজিদটি উদ্বোধন করা হয়।

উদ্বোধনকালে এরদোয়ান মুসলিমদের নিজ ছেলে-মেয়েকে মসজিদে নিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, ‘এ মসজিদ মুসলিম জাতির জ্ঞান-বিজ্ঞান, শিক্ষা ও পাঠদানের মূলকেন্দ্র। এর পাশাপাশি তা আমাদের অন্যতম ধর্মীয় প্রতীক।’

মসজিদের পুনসংস্কারের কথা জানিয়ে তিনি বলেন, ‘বাসকারসিজা মসজিদ সারায়েভো শহরের গৌরবোজ্জ্বল ইতিহাসের অন্যতম প্রতীক। ছয় বছর আগে মসজিদটি পুনসংস্কার করে আগের গৌরব ফিরিয়ে নিতে আমরা উদ্যোগ গ্রহণ করি।’

The restoration of the mosque took three years from 2017 to 2020.The restoration of the mosque took three years from 2017 to 2020.

অমুসলিমদের মসজিদে আসার আমন্ত্রণ জানিয়ে এরদোয়ান বলেন, ‘আমাদের অমুসলিম বন্ধুদের আমরা মসজিদে আসার আন্তরিক আমন্ত্রণ জানাই। কোনো দ্বিধা বা ভয় ছাড়াই তারা এখানে আসতে পারবেন।’

এরদোয়ান আরো বলেন, ‘বাসকারসিজা মসজিদ পুনসংস্কারে যারা সহায়তা করেছেন সবার প্রতি আমি বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। সারায়েভোর যে ভাই ও বোনেরা নামাজ ও জিকিরের মাধ্যমে মসজিদটি প্রাণবন্ত রেখেছেন মহান আল্লাহ তাদের সবাইকে উত্তম বিনিময় দান করুন।’

১৫২৭ সালে প্রথম সারায়েভোর মূলকেন্দ্র বাসকারসিজা চত্বরে মসজিদটি নির্মিত হয়। এরপর ১৬৯৭ সালে তা পুরোপুরি বিধ্বস্ত হয়ে পড়ে। ১৭৬২ সালে মেহমেদ পাশা মুহসিনোভিকের সময় মসজিদে নতুনকরে রং ও সাজসজ্জা দেওয়া হয়। ১৯৯২ ও ১৯৯৫ সালের বসনিয়া যুদ্ধের সময় এর মিনার, গম্বুজ ও দেয়ালের ব্যাপক ক্ষতি হয়। পরবর্তীতে জরুরি মেরামতের পর মসজিদটি পুনরায় চালু করা যায়।

এরপর ২০১৭ সালে তুরস্ক ভিত্তিক সংস্থা সম্প্রতি মসজিদ কাঠামোর সম্মুখভাগ ও গম্বুজ মেরামতের কাজ শুরু করে ২০২০ সালে সম্পন্ন করে। ইসলামিক ইউনিয়ন অব বসনিয়া ও হার্জেগোভিনা সারায়েভো ওয়াকফ ডাইরেক্টরেট পুনসংস্কার কাজে সহায়তা করে।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত বছর ২১ মার্চ শবে মেরাজে তা আনুষ্ঠানিকভাবে উদ্বেধনের কথা থাকলেও স্থগিত করা হয়। এরপর গতকাল এরদোয়ানের বলকান সফরকালে আনুষ্ঠানিকভাবে তা উদ্বোধন হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

3 responses to “বসোনিয়ার প্রাচীন মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান”

  1. Hi, i think that i noticed you visited my website thus i got here to go
    back the prefer?.I’m trying to find issues to improve my website!I assume
    its ok to make use of some of your ideas!!

  2. Undeniably believe that which you said. Your favorite reason seemed to be on the net the easiest thing to be aware of.

    I say to you, I definitely get irked while people think about worries that they plainly do
    not know about. You managed to hit the nail upon the
    top as well as defined out the whole thing without having side effect ,
    people can take a signal. Will likely be back to get more.
    Thanks

  3. What’s Going down i am new to this, I stumbled upon this I’ve found It positively helpful
    and it has helped me out loads. I’m hoping to give a contribution & assist other
    customers like its aided me. Good job.

Leave a Reply

Your email address will not be published.

x