ঢাকা, বুধবার ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২২ অপরাহ্ন
দূরপাল্লার বাস চলাচল শুরু
দৈনিক ডাক অনলাইন ডেস্ক

করোনা সংক্রমণ কমাতে সরকারের ঘোষিত লকডাউন শিথিল করায় রাত থেকেই দূরপাল্লার বাস চলাচল শুরু হয়েছে। মঙ্গলবার (১১ আগস্ট) রাজধানীর বিভিন্ন টার্মিনাল ঘুরে এ চিত্র দেখা যায়। বিশেষ করে কর্মচঞ্চলতা ফিরে এসেছে রাজধানীর গাবতলী ও মহাখালীর আন্তঃজেলা বাস টার্মিনালে।

পরিবহন সংশ্লিষ্টরা জানান, দূরপাল্লার বাস চালু হলেও রাতে যাত্রী তেমন নেই। অর্ধেক যাত্রী নিয়ে যাওয়ার পরও বাসের অর্ধেকের বেশি সিট খালি থাকছে। তবে ঢাকা থেকে অন্য জেলায় যাত্রী যাওয়ার তুলনায় বেশি যাত্রী ঢাকায় আসছে।

এ বিষয়ে গাবতলী বাস টার্মিনালে মোশাররফ হোসেন বলেন, স্বাস্থ্যবিধি মেনে যান চলাচল শুরু হয়েছে। যাত্রীর সংখ্যা খুবই কম। আর প্রচণ্ড গরম। যাত্রীও সীমিত। আমাদের ৪০ সিটের গাড়িতে বর্তমানে ৩০ থেকে ৩৫ জন যাত্রী নিয়ে যাচ্ছে। কোনো সময় অর্ধেক যাত্রীও পাচ্ছি না।

মহাখালী বাস টার্মিনালে আতিকুর রহমান বলেন, অনেক দিন পর দূরপাল্লার পরিবহন খুলে দিলেও যাত্রীর ভিড় তেমন নেই। অল্প কিছু যাত্রী আছে, সেগুলো দিয়েই আমাদের পরিবহন চলছে।

এদিকে বাসের প্রতিটি যাত্রীকে মাস্ক ব্যবহার ও শারীরিক দূরত্ব বজায় রাখতে ব্যবস্থা নেয়া হয়েছে পরিবহনগুলোর পক্ষ থেকে। বিভিন্ন পরিবহনের বাস ছেড়ে যেতে শুরু করেছে এসব টার্মিনাল থেকে। টার্মিনালগুলোতে চোখে পড়ে বাসচালক, সহকারি ও সেখানে কর্মরত কর্মীদের ব্যস্ততা। কেউ কেউ হাঁকডাক দিচ্ছেন যাত্রীদের। নির্দিষ্ট সময় অন্তর অন্তর বাস ছেড়ে যাচ্ছে বিভিন্ন জেলার উদ্দেশে।

এদিকে বর্তমানে যাত্রী কম থাকায় এবং দূরপাল্লার বাস চালু হওয়ায় লাভের তুলনায় লোকসান বেশি বলে জানিয়েছেন পরিবহন সংশ্লিষ্ট অনেকেই। বিশেষ করে ঈদের আগে বাস চালু করলে একটা কিছু হতো বলে মতামত এ খাতের সংশ্লিষ্টদের। তবে এখনো আশা আছে অল্প কিছু।

Leave a Reply

Your email address will not be published.

x