ঢাকা, রবিবার ০৫ মে ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
সিলেটে ভূমিকম্পের উৎপত্তিস্থল জৈন্তা, সতর্ক থাকার পরামর্শ
অনলাইন ডেস্ক

বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলীয় সিলেট এলাকায় আজ সকাল থেকে অন্তত পাঁচবার ভূমিকম্প অনুভূত হয়েছে এবং দফায় দফায় এমন কম্পনে আতঙ্ক ছড়িয়ে পড়ে স্থানীয়দের মধ্যে। আবহাওয়াবিদ ও বিশেষজ্ঞরা বলছেন সাধারণত বড় কোন ভূমিকম্পের আগে বা পরে এমন দফায় দফায় মৃদু কম্পন হতে পারে।

ঢাকা আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র আবহাওয়াবিদ মুমিনুল ইসলাম বিবিসি বাংলাকে বলছেন, “বেলা তিনটা পর্যন্ত পাঁচ বার কম্পন অনুভূত হয়েছে। এর মধ্যে চারটি হলো ৪.১, ৪, ৩ এবং ২.৮ মাত্রার। কোন কোনটি এতো মৃদু যে সব স্টেশনে মাত্রা মাপাও যায়নি”।

মিস্টার ইসলাম বলছেন সিলেটে এমন আর কখনো হয়নি যদিও সিলেট অঞ্চল দীর্ঘদিন ধরেই ভূমিকম্পের ঝুঁকির মধ্যে। বিশেষ করে তিনটি প্লেটের সংযোগস্থলে বাংলাদেশে। সিলেটের জৈন্তায় আজকের ভূমিকম্পের উৎপত্তিস্থল। তবে সবগুলোই ছোটো ধরণের ভূমিকম্প।

“কিন্তু ভূমিকম্পের প্রিশক ও আফটারশক থাকে। অনেক সময় বড় ভূমিকম্পের আগে ছোট কম্পন হয়। আবার বড় ভূমিকম্প হলে তারপর ছোট ছোট কম্পন হয়। যেহেতু সিলেট অঞ্চল ভূমিকম্প প্রবণ সেজন্য সতর্ক থাকতে হবে। তাছাড়া ওই অঞ্চলে বড় ভূমিকম্পের ইতিহাস আছে”।

4 responses to “সিলেটে ভূমিকম্পের উৎপত্তিস্থল জৈন্তা, সতর্ক থাকার পরামর্শ”

  1. … [Trackback]

    […] Here you will find 71469 additional Info on that Topic: doinikdak.com/news/20224 […]

  2. … [Trackback]

    […] There you will find 94462 additional Info to that Topic: doinikdak.com/news/20224 […]

  3. ¿Cómo debería manejar esto una pareja una vez que descubren que su cónyuge les está engañando? Si un marido debe perdonar a su esposa por su traición es un tema que vale la pena discutir. https://www.xtmove.com/es/how-find-out-my-wife-deleted-call-logs-without-knowledge/

  4. … [Trackback]

    […] Read More here to that Topic: doinikdak.com/news/20224 […]

Leave a Reply

Your email address will not be published.

x