ঢাকা, শনিবার ০৪ মে ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়ালো
Reporter Name

দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের ৪১৪তম দিনে গত ২৪ ঘণ্টায় নতুন ১০১ জনের মৃত্যুতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৫৩ জনে।

করোনায় চলতি মাসের ১৯ তারিখ সর্বোচ্চ ১১২ জনের মৃত্যু হয়। চলতি মাসের ১৬ ও ১৭ তারিখে শুক্র ও শনিবার ১০১ জন এবং ১৮ তারিখে ১০২ জনের মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ২১ হাজার ৯২২টি নমুনা পরীক্ষায় দুই হাজার ৯২২ জন এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ।

তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ।

সরকারী ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৩৯ লাখ ৫৭ হাজার ৪৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৩ লাখ ৮৮ হাজার ৪৭টি নমুনা। অর্থাৎ, মোট পরীক্ষা করা হয়েছে ৫৩ লাখ ৪৫ হাজার ৫০১ নমুনা।

এর মধ্যে শনাক্ত হয়েছেন সাত লাখ ৪৫ হাজার ৩২২ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় চার হাজার ৩০১ জনসহ মোট ছয় লাখ ৫৭ হাজার ৪৫২ জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ২১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ১০১ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ৫২ জন পুরুষ ও ৪৯ জন নারী। তাদের মধ্যে সবারই হাসপাতালে (সরকারীতে ৬৯ জন, বেসরকারীতে ৩২ জন) মৃত্যু হয়েছে। তারাসহ মৃতের মোট সংখ্যা ১১ হাজার ৫৩। মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত আট হাজার ১২০ জন পুরুষ মারা গেছেন যা মোট মৃত্যুর ৭৩ দশমিক ৪৬ শতাংশ এবং দুই হাজার ৯৩৩ জন নারী মৃত্যুবরণ করেছেন যা মোট মৃত্যুর ২৬ দশমিক ৫৪ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১০১ জনের মধ্যে শূন্য থেকে দশ বয়সী এক জন, একুশ থেকে ত্রিশ বয়সী তিন জন, ত্রিশোর্ধ্ব তিন জন, চল্লিশোর্ধ্ব ১১ জন, পঞ্চাশোর্ধ্ব ১৮ জন এবং ষাটোর্ধ্ব ৬৫ জন রয়েছেন। আর বিভাগওয়ারী হিসাবে ঢাকা বিভাগে ৫৪ জন, চট্টগ্রাম বিভাগে ২৩ জন, রাজশাহী বিভাগে এক জন, খুলনা বিভাগে পাঁচ জন, বরিশাল বিভাগে সাত জন, সিলেট বিভাগে আট জন, রংপুর বিভাগে দুই জন ও ময়মনিসিংহ বিভাগে এক জন।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ১৪ কোটি ৭১ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৩১ লাখ ১৫ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১২ কোটি ৪৮ লাখের বেশি।

Leave a Reply

Your email address will not be published.

x